ভারতবর্ষের অন্যতম বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক SBI, প্রায়শই গ্রাহকদের সুবিধার্থে একাধিক নিয়ম চালু করে। ভারতের এই বৃহত্তম সরকারি প্রতিষ্ঠানটিতে প্রায় কয়েক কোটি গ্রাহকের অ্যাকাউন্ট রয়েছে। একাধিক গ্রাহকদের বিভিন্ন ছোট বড়ো পরিষেবা নিয়ে অনেক ঝক্কি পোহাতে হয়, বার বার ব্যাংকে যাওয়া সম্ভবপর হয়ে ওঠেনা সব সময়। এবার সেই সমস্যা লাঘব করতে ব্যাঙ্কিং পরিষেবায় নতুন উদ্ভাবনী মাধ্যম যুক্ত করেছে ব্যাংক কতৃপক্ষ। নতুন পরিষেবাগুলি সম্পর্কে বিস্তারিত জানতে আজকের এই প্রতিবেদনটি পড়ুন।
SBI এর নতুন পরিষেবা
গ্রাহকদের চাহিদাকে সমর্থন করে ইতিমধ্যেই Whatsaap Banking এর পরিষেবা চালু করেছে SBI কতৃপক্ষ। ফলত, গ্রাহকদের ব্যালান্স এনকোয়ারি সহ অন্যান্য ছোট ছোট পরিষেবা গুলি পেতে অনেক বেশি সুবিধা হয়েছে। তবে, এবার ব্যাঙ্ক কতৃপক্ষের তাগিদে ” মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইস” নামক একটি অটোমেশন টেকনোলজি প্রতিস্থাপন করেছে ব্যাংক কতৃপক্ষ। বেশ হালকা এবং সহজে বহনযোগ্য এই ডিভাইসটি। এই ডিভাইসের ব্যবহার শুরু হতেই অনেক গুরুত্বপূর্ণ কাজকর্ম বাড়ি বসেই করে ফেলতে পারবেন গ্রাহকরা।
গ্রাহকরা কোন কোন সুবিধা পাবেন?
নতুন এই পরিষেবায় বেশ সুবিধা পাবেন গ্রাহকরা এবং প্রবীণ নাগরিক থেকে প্রতিবন্ধী এবং অসুস্থ ব্যক্তি, সবাই এই পরিষেবার আওতায় আসতে পারবে। টাকা লেনদেন, টাকা জমা, টাকা তোলা, অ্যাকাউন্ট ব্যালান্স চেক করা এবং মিনি স্টেটমেন্ট সহ ছোট ছোট অথচ গুরুত্বপূর্ণ 5 টি পরিষেবাগুলি সাধারণ মানুষ নিজেই করতে পারবে। যেখানে ইচ্ছে বহন করা এবং যেকোনো স্থান থেকে নিজের অ্যাকাউন্ট অপারেট করা যাবে SBI এর এই নতুন ডিভাইস এর সাহায্যে।
আরোও পড়ুন » Gold Rate – সোনার দাম 6 মাসের মধ্যে সর্বনিম্ন। এই সুযোগ হাত ছাড়া না করতে হলে আজই কিনে ফেলুন সোনার গয়না।
SBI চেয়ারম্যান দীনেশ খাড়ার এই বিষয়ে বক্তব্য যে,ব্যাঙ্কিং পরিষেবাগুলিকে সাধারণ মানুষের কাছে আরও সহজ ও সুবিধাজনক করে তোলাই মোবাইল হ্যান্ডহেল্ড ডিভাইসের এর চালু করার অন্তরে মূল উদ্দেশ্য। এর ফলে জনসাধারণের মধ্যে পরিষেবাগুলির অ্যাকসেস চাহিদা বাড়বে যা অদূর ভবিষ্যতে ব্যাংকিং সেক্টরকে আরও সমৃদ্ধ করবে বলে জানিয়েছেন তিনি।