পশ্চিমবঙ্গের সমস্ত প্রাইমারি স্কুলে হবে পঞ্চম শ্রেণীর ক্লাসও। প্রচুর শিক্ষক নিয়োগ ও বদলি

জাতীয় শিক্ষানীতি তথা National Education Policy এর আলোকে পশ্চিমবঙ্গে প্রাথমিক স্কুলের সাথে পঞ্চম শ্রেণী যুক্ত করার প্রকল্প দ্বিতীয় ধাপে এসেছে। প্রথম ধাপে প্রায় ১৭ হাজার স্কুলে এই পদক্ষেপ কার্যকর করা হলেও, রাজ্যের মোট প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৪৯০০০ হওয়ায় এখনও অনেক পথ পাড়ি দেওয়া বাকি।

শিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে, দ্বিতীয় ধাপে আরও প্রায় ১০ হাজার প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে, সকল স্কুলে একসাথে এই পদক্ষেপ চালু করা সম্ভব নয় বলে জানিয়েছে দপ্তর। ধাপে ধাপে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই প্রকল্পের অংশ হিসেবে, প্রতিটি ব্লক এবং পৌরসভায় কমপক্ষে দশটি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী যুক্ত করা হবে। যেসব স্কুলে পরিকাঠামোগত উন্নয়ন, বিশেষ করে বাড়তি শ্রেণীকক্ষের প্রয়োজন, সেখানে আর্থিক অনুদান দেওয়ার ব্যবস্থা করা হবে।
এই প্রকল্পের মাধ্যমে প্রাথমিক স্তরে শিক্ষার মান উন্নত করার পাশাপাশি শিক্ষার্থীদের আরও ভালো সুযোগ সুবিধা প্রদানের লক্ষ্য রাখা হয়েছে।

শিক্ষকের ঘাটতি নিয়ে উঠছে প্রশ্ন

এই প্রকল্পের বাস্তবায়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল শিক্ষকের তীব্র ঘাটতি। পশ্চিমবঙ্গের প্রাথমিক, উচ্চ প্রাথমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে শিক্ষকের ঘাটতি দীর্ঘদিনের সমস্যা। ২০১৪ সালে শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হলেও দুর্নীতির অভিযোগে সেই পরীক্ষার ফলাফল বাতিল করা হয়েছে। এরপর থেকে উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগ বন্ধ রয়েছে।

শিক্ষা দপ্তরের দাবি, প্রাথমিকে পঞ্চম শ্রেণী যুক্ত হলে হাইস্কুলে শিক্ষকদের উপর চাপ কিছুটা কমবে। তবে, শিক্ষকের ঘাটতি মেটাতে দীর্ঘমেয়াদী সমাধানের প্রয়োজন।
কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস এর সম্পাদক সৌদীপ্ত দাস এই প্রকল্পকে অত্যন্ত জরুরি পদক্ষেপ বলে মনে করেন।

তিনি বলেন, “অনেক প্রাথমিক স্কুল আছে যেখানে অনেক শিক্ষক থাকা সত্ত্বেও পঞ্চম শ্রেণির সংযুক্তি হয়নি।” এদিকে সমস্ত স্কুলে পঞ্চম শ্রেণী যুক্ত হলে প্রচুর নতুন শিক্ষক ও সারপ্লাস শিক্ষকদের বদলির প্রয়োজন হবে। সেব্যাপারেও উৎসশ্রী পোর্টাল এখন বন্ধ আছে। তাই এই নির্দেশিকা কতটা বাস্তবায়ন সম্ভব, প্রশ্ন থেকে যায়।
Written by Nabadip Saha.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment