রাজ্যের বিভিন্ন নামী স্কুলের বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষক মণ্ডলীর কাছ থেকে সংগৃহীত প্রশ্নাবলীর সমন্নয়ে তৈরী ১০০% কমন যোগ্য (madhyamik bengali suggestion 2022) মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২। এই সাজেশনে সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন আলোচনা করা হয়েছে। এবং টেস্ট পরীক্ষার আগে এর থেকে ৩০% অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন নিয়ে আরেকটি লাস্ট মিনিট সাজেশন (Madhyamik Last minute Suggesion) এই ওয়েবসাইটে দেওয়া হবে। এই সাজেশন শুধুমাত্র শিক্ষার্থীদের স্বার্থে রচিত এবং সম্পূর্ণ বিনামুল্যে। এবং আপনারা PDF Link ও পেয়ে যাবেন। এবং মাল্টিপল টাইপ ও শূন্যস্থান পূরণ সহ সমস্ত ছোট প্রশ্ন এর নমুনা প্রশ্নপত্র দেওয়া হবে। আপনাদের মন্তব্য এবং পিডিএফ লিঙ্ক চাইলে কমেন্টের মাধ্যমে জানাবেন। এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয়গুলো একের পর এক আপ্লোড করা হবে। মনে রাখবেন, EK24 News শুধুমাত্র নিছকই একটা সংবাদপত্র নয়, শিক্ষা ও কেরিয়ার সম্পর্কিত বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে সংবাদ প্রেরন করাই আমাদের একমাত্র লক্ষ্য।
Madhyamik Bengali Suggestion 2022
WBBSE Madhyamik Bengali Reduce Syllabus 2022
কবিতা (Poem) আয় আরও বেঁধে বেঁধে থাকি, আফ্রিকা, অসুখী একজন, অভিষেক, প্রলয়োল্লাস
গল্প (Story) জ্ঞানচক্ষু,বহুরূপী,পথের দাবি
প্রবন্ধ (Essays) হারিয়ে যাওয়া কালি কলম
নাটক (Drama/play) সিরাজদ্দৌলা
সহায়ক পাঠ (Sohayok Path) কোনি
ব্যকরণ কারক ও অকারণ সম্পর্ক, সমাস
গল্প (Story)
গল্প – জ্ঞানচক্ষু
Marks: 03
১) “ এ বিষয়ে সন্দেহ ছিল তপনের” সন্দেহের কারন কী? কিভাবে তপনের সন্দেহ দূর হয়েছিল?
২) “বুকের রক্ত ছলকে ওঠে তপনের” তপনের এমন অবস্থার কারন কী?
৩) “তপন লজ্জা ভেঙে পড়তে যায়” তপন কী পড়তে গিয়েছিল? পড়তে গিয়ে কী অভিজ্ঞতা হয়েছিল?
৪) “কিন্তু কে শোনে কার কথা” এখানে কার কথা, কে শোনেনি? এর পরিণতি কী হয়েছিল?
৫) “তপনের হাত আছে, চোখ আছে” বক্তা কে? তাঁর এমন মনে হওয়ার কারন কী?
৬) “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে” তপনের এমন মনে হওয়ার কারন কি?
৭) “ তারমানে তপনকে আর লেখক বলা চলে না” এমন বলার আসল কারন কী?
৭) “ মাসির এই হইচই মনে মনে পুলকিত হয়” তপন কেন মাসির হইচইতে পুলকিত হয়েছিল?
৮) “একেবারে নিছক মানুষ” কাকে নিছক মানুষ বলা হয়েছে? কেন এমন কথা বলা হয়েছে?
৯) “মাথার চুল খাঁড়া হয়ে উঠলো” কার, কেন এমন হয়েছিল? কেন তপনের গাঁয়ে কাটা দিয়ে উঠেছিল?
Marks: 05
১) জ্ঞানচক্ষু গল্পের নামকরণের সার্থকতা নিজের ভাষায় লেখ।
২) “গল্প ছাপা হলে যে ভয়ঙ্কর আহ্লাদ হওয়ার কথা, সে আহ্লাদটা খুঁজে পায় না” কোন আহ্লাদের কথা এখানে বলা হয়েছে? কেন তপন আহ্লাদ খুঁজে পায়নি?
৩) জ্ঞানচক্ষু গল্প অবলম্বনে তপন ও লেখক মেসোর চরিত্র আলোচনা করো।
৪) “তপন আর পড়তে পারেনা” তপন কী পড়তে পারেনি? তা না পড়তে পারার কারন কী?
গল্প – বহুরূপী
Marks: 03
১) “চেঁচিয়ে ওঠে ভবতোষ” ভবতোষ কে? সে কেন চেঁচিয়ে ওঠে?
২) “আপনি কি ভগবানের চেয়োও বড়ো?” বক্তার এমন প্রশ্নের কারণ কী? ব্যক্তি এমন প্রশ্নের কী জবাব দিয়েছিলেন?
৩) “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা।” কোন্ গল্প শুনে হরিদা গম্ভীর হয়ে গিয়েছিল?
৪) কেন হরিদা কোনোদিন চাকরি করেনি?
৫) “ওসব হল সুন্দর সুন্দর এক একটি বনা।” ‘ওসব’ বলতে কী বোঝানো হয়েছে? সেগুলোকে বঞনা বলা হয়েছে কেন?
৬) “আমি এই সৃষ্টির মধ্যে এক কণা ধূলি” প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা লেখা।
৭) “বড়ো চমৎকার আজকে এই সন্ধ্যার চেহারা” সন্ধ্যার যে সৌন্দর্যের বর্ণনা এখানে আছে তা লেখ।
৮) “সেতো ভয়ানক দুর্লভ জিনিস।” দুর্লভ জিনিসটা কী? কে, কীভাবে তা লাভ করেছিল?
৯) “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” হরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্যটি কী ছিল?
১০) “খুবই গরিব মানুষ হরিদা” হরিদার দারিদ্র্যের পরিচয় দাও।
Marks: 05
১) “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” ‘বহুরূপী’ গল্প অবলম্বনে মন্তব্যটি বিশ্লেষণ করো।
২) ‘বহুরূপী’ গল্প অবলম্বনে হরিদার জীবনযাত্রার পরিচয় দাও।
৩) “এই শহরের জীবনে মাঝে মাঝেই অদ্ভুত ঘটনা সৃষ্টি বহুরুপী হরিদা।“ যে অদ্ভুত ঘটনাগুলি হরিদা ঘটিয়েছিল উল্লেখ করো।
৪) “এবার মারি তো হাতি, লুঠি তো ভাণ্ডার” কে কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছে? তার এই উদ্দেশ্য কী শেষ অবধি সফল হয়েছিল—গল্প অবলম্বনে আলোচনা করো।
৫) “বাঃ এ তো বেশ মজার ব্যাপার।” মজার ব্যাপারটি কী? তা বক্তার ওপর কী ধরনের প্রভাব ফেলেছিল ?
৬) “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা” গল্পটি কী ছিল? হরিদার গম্ভীর হয়ে যওয়ার কারণ কী ছিল?
গল্প – পথের দাবি
Marks: 03
১) ‘পোলিটিক্যাল সাসপেক্ট’ সব্যসাচী মল্লিককে কার সামনে হাজির করা হয় ? হাজির করা হলে কী দেখা যায় ?
২) “বুড়ো মানুষের কথাটা শুনো।” কে, কাকে উদ্ধৃত কথাটি বলেছেন? এ কথা বলার কারণ কী?
৩)“রাজবিদ্রোহীর চিন্তাতেই ধ্যানস্থ হইয়া রহিল।” কার চিন্তায়, কে ধ্যানস্থ হয়ে রইল? উল্লেখিত ব্যক্তির স্বরূপ ব্যাখ্যা করো।
৪) “এই অন্যায়ের প্রতিবাদ যখন করতে গেলাম…” কোন অন্যায় ? তার প্রতিবাদ করায় কী হয়েছিল?
Marks: 05
১) “পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।” নিমাইবাবু কে? সব্যসাচী মল্লিককে কখন নিমাইবাবুর সম্মুখে হাজির করা হয়েছিল? সব্যসাচীর চেহারার বর্ণনা দাও।
কবিতা (Poem):
কবিতা – অসুখী একজন
Marks: 03
১) ‘সে জানত না আমি আর কখোনো ফিরে আসব না’ ‘সে’ কে? ‘আমি আর কখোনো ফিরে আসব না’ বলার কারন কী?
২) ‘তারপর যুদ্ধ এলো’ যুদ্ধ আসার পরে কী ঘটেছিল?
৩) ‘আমি তাকে ছেড়ে দিলাম’ আমি কে? তিনি ‘তাকে’ ছেড়ে দিলেন কেন?
৪) ‘অসুখী একজন’ কবিতায় দেবতার কী পরিণতি হল? এ ঘটনা কিসের সাক্ষ্য দেয় ?
৫) ‘সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে’ কিসের প্রভাবে সব চূর্ণ হয়ে গেল? কী কী চূর্ণ হল এবং আগুনে জ্বলে গেল ?
৬) “সেই মেয়েটির মৃত্যু হল না” কোন মেয়েটির কথা বলা হয়েছে? কেন তাঁর মৃত্যু হলো না ?
৭) ‘সেই মেয়েটির আমার অপেক্ষায়” কোন মেয়েটির কথা বলা হয়েছে? তাঁর অপেক্ষার কারণ কী?
৮) ’উল্টে পড়ল মন্দির থেকে টুকরো টুকরো হয়ে’ কাদের এমন অবস্থা হয়েছিল? কোন পরিস্থিতিতে এমন ঘটনা ঘটেছে?
Marks: 05
১) “যেখানে ছিল শহর, সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা” শহরের এই পরিণতি কীভাবে হলো তা কবিতা অবলম্বনে আলোচনা করো।
২) “তারপর যুদ্ধ এলো” তারপর বলতে কখন? যুদ্ধের পরিণতি কী হয়েছিল?
গল্প – আয় আরো বেঁধে বেঁধে থাকি
Marks: 03
১) “আমাদের ইতিহাস নেই” কে কেন একথা বলেছেন ?
২) “তবু তো কজন আছি বাকি” এই “কজন” কারা? তাদের থাকার গুরুত্ব কী?
৩) “পৃথিবীর হয়তো গেছে মরে” পৃথিবী সম্পর্কে এমন মন্তব্যের কারণ কী ?
৪) “আমরা ফিরেছি দোরে দোরে আমরা বলতে কাদের কথা বলা হয়েছে? তাদের দোরে দোরে ফিরতে হচ্ছে কেন ?
৫) “আয় আরও বেঁধে বেঁধে থাকি” কাদের উদ্দেশে এই আহ্বান? এ আহ্বানের কারণ কী ?
৬) “আমাদের মাথায় বোমারু” বোমারুকে মন্তব্যটির অর্থ বিস্তারিত আলোচনা করো?
৭) “আমরাও তবে এইভাবে, এই মুহূর্তে মরে যাব নাকি?” আমরা কারা? জীবন সম্পর্কে তাদেরই ভাবনার কারণ কী ?
৮) “তবু তো কজন আছি বাকি” পরিস্থিতির অর্থ লেখো।
Marks: 05
১) “আমরা ভিখারির বারো মাস” এই উপলব্ধির অর্থ বিশ্লেষণ করো।
২) “আয় আরও বেঁধে বেঁধে থাকি” কবিতায় কবি কাদের বেঁধে থাকতে বলেছেন? কবি ‘বেঁধে বেঁধে’ থাকার প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন তা কবিতা অবলম্বনে বুঝি লেখো।
গল্প – আফ্রিকা
Marks: 03
১) “এসো যুগান্তরের কবি” যুগান্তরের কবি কে? কোন পরিস্থিতিতে তাকে আহ্বান করা হয়েছে ?
২) “এলো মানুষ ধরার দল” তাদের আগমনের আগে আফ্রিকার স্বরূপ কেমন ছিল?
৩) “শঙ্কাকে চাইছিল হার মানাতে” কে, কীভাবে শঙ্কাকে হার মানাতে চাইছিল?”
৪) “অপরিচিত ছিল তোমার মানবরূপ” তোমার বলতে কার? সেই রূপের পরিচয় দাও ।
৫) “পঙ্কিল হল ধূলি তোমার রক্তের অশ্রুতে মিশে” তোমার বলতে কার? তার রক্ত অশ্রু কেন ঝরেছিল ?
৬) “দাঁড়াও ওই মানহারা মানবী দ্বারে” ‘মানহারা মানবী’ কে? তার দ্বারে কেন দাঁড়াতে বলা হয়েছে?
৭) ” বিদ্রুপ করেছিল ভীশনকে” কে কীভাবে বিদ্রূপ করছিল?
Marks: 05
১) “সভ্যের বর্বর লোভ নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা” সভ্যের বর্বর লোভের যে চিত্র আফ্রিকার কবিতায় ফুটে উঠেছে তা নিজের ভাষায় লেখ ।
২) “হায় ছায়াবৃতা” ‘ছায়াবৃতা’ কাকে বলা হয়েছে? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো।
গল্প – অবিষেক
Marks: 03
১) “বিধিবাম মন প্রতি” বক্তা কে? তিনি কেন এ কথা বলেছেন?
২) “সিরিয়া কুসুম দাম রোষে মহাবলী” ‘মহাবলি’ কে? তার এমন আচরণের কারণ কী?
৩) “ঘুচাব এ অপবাদ বধি রিপু কূলে” — বক্তা কোন অপবাদের কথা বলেছেন? উক্ত অপবাদ ঘোচানোর জন্য তিনি কীভাবে প্রস্তুত হলেন ?
৪) ” জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া” মহাবাহু কে? তার বিস্ময়ের কারণ কী ?
৫) ” নাবিলা কর্বূরদল হেরি বীরবরে মহাগর্ভে” “কর্বূরদল” শব্দের অর্থ কী? বীরবর কোথায় উপনীত হলে এমনটি ঘটেছে ?
৬) “এই সাজে কি আমারে” বক্তার এমন মন্তব্যের কারণ কি?
৭) “দেখিব এবার বীর বাঁচে কী ঔষধে” ‘বীর’ বলতে কাকে বোঝানো হয়েছে? তাঁর সম্পর্কে কেন এ মন্তব্য?
৮) “সাজিছে রাবণরাজা” রাবণ রাজা কেন সেজেছেন? তাঁর সাজসজ্জার বিবরণ দাও ।
Marks: 05
১) ‘অভিষেক’ কবিতা অবলম্বনে লঙ্কেশ্বর রাবণচরিত্রটি আলোচনা করো।
২) ‘অভিষেক’ কবিতা অবলম্বনে ইন্দ্রজিৎ চরিত্রটি বর্ণনা করো।
৩) ” নমি পুত্র পিতার চরণে” পিতা ও পুত্রের পরিচয় দাও। পাঠ্যঅংশ অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।
৪) ইন্দ্রজিতের বীরত্ব ও দেশপ্রেমের পরিচয় দাও।
গল্প – প্রলয়োল্লাস
Marks: 03
১) “এবার মহানিশা শেষে আসবে উষা অরুণ হেসে” মহানিশা কী? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কিসের ইঙ্গিত দিয়েছেন ?
২) “দিগম্বরের জটায় হাসে শিশু চাঁদের কর” প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য আলোচনা করো।
৩) “আসছে নবীন জীবন হারা অসুন্দরে করতে ছেদন” উক্তিটির তাৎপর্য লেখো।
৪) “ভাঙা গড়ার খেলা যে তার কীসের তবে ডর” ভাঙা গড়ার খেলাটি কী? তা থেকে বক্তা কেন ভয় পেতে নিষেধ করেছেন ?
৫) “প্রলয় বয়েও আসছে হেসে— মধুর হেসে” কে আসছে? তার হাসির কারণ বিশ্লেষণ করো ।
Marks: 05
১) “প্রলয়োল্লাস” কবিতার নামকরণের স্বার্থকতা আলোচনা করো।
২) “আসছে নবীন জীবনধারা অসুন্দর করতে ছেদন” নবীন কীভাবে এসেছিল তা নিজের ভাষায় বিস্তারিত বর্ণনা করো।
৩) প্রলয়োল্লাস কবিতার মূল ভাববস্তু আলোচনা করো।
৪) “প্রলয়োল্লাস” কবিতা অবলম্বনে কবির বিদ্রোহী মানসিকতার পরিচয় দাও ।
প্রবন্ধ (Essays):
প্রবন্ধ – হারিয়ে যাওয়া কালি কলম
Marks: 05
১) “কথায় বলে কালি কলম মন লেখে তিনজন” এখানে ‘কথা’ বলতে কী বোঝানো হয়েছে? এমন কেন বলা হয়?
২) ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো।
৩) “দোয়াত যে কত রকমের হতে পারে, না দেখলে বিশ্বাস করা শক্ত” কতরকমের দোয়াতের কথা বলেছেন বক্তা? বিভিন্ন প্রকার দোয়াত সম্পর্কে তিনি কী তথ্য দিয়েছেন তা আলোচনা করো বিস্তারিত।
৪) “আশ্চর্য সবই আজ অবলুপ্তির পথে” সবই বলতে কী বোঝানো হয়েছে? সেগুলির অবলুপ্তির কারণ কী?
৫) “আমরা কালি তৈরি করতাম নিজেরাই” কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন ?
৬) “তাঁরা হয়তো বুঝবেন কলমের সঙ্গে আমাদের কী সম্পর্ক” প্রবন্ধ অনুযায়ী কালি কলমের প্রতি লেখকের ভালোবাসার পরিচয় দাও।
৭)” সবমিলিয়ে লেখালেখি একটি ছোটোখাটো আনুষ্ঠান” উক্তিটির অর্থ ব্যাখ্যা করো ।
৮)”আমার মতো আরও কেউ কেউ নিশ্চয়ই বিপন্ন বোধ করেছে” এই বিপন্নতার কারণগুলো আলোচনা করেন ।
নাটক (Drama/play):
নাটক – সিরাজদ্দৌলা
Marks: 04
১) “মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা” মন্তব্যের প্রসঙ্গ লেখো। এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তা চরিত্রের কোন দিকটি ফুটে উঠেছে ?
২) “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না” কাদের উদ্দেশে আহ্বান ? কোন দুর্দিনে এই আহ্বান?
৩)”স্পর্ধা তোমাদের আকাশস্পর্শী হয়ে উঠেছে” “তোমাদের” বলতে কাদের? তাদের পর্দার পরিচয় দাও ।
৪) “বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা” কে কোন প্রসঙ্গে এই মন্তব্য করেছেন ?
৫) “সিরাজদৌলা” নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র বৈশিষ্ট আলোচনা করো।
৬) ” তোমাদের কাছে আমি লজ্জিত” বক্তা কাদের কাছে কেন লজ্জিত ?
৭) “ও নিঃশ্বাসে বিষ ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গ সঞ্চালন ভূমিকম্প” কার সম্পর্কে কেন এই মন্তব্য?
সহায়ক পাঠ (Sohayok Path):
সহায়ক পাঠ – কোনি
Marks: 05
১) ” ফাইট কোনি ফাইট” ক্ষিতীশের এই কথা মাদ্রাস জাতীয় চ্যাম্পিয়নশিপে কোনিকে কীভাবে উদ্বুদ্ধ করেছিল তা লেখো ।
২) “শোনামাত্র প্রণবেন্দু দপ করে জ্বলে উঠেছিল” প্রণবেন্দুর পরিচয় দাও। কেন সে জ্বলে উঠেছিল? এই জ্বলে ওঠার মধ্য দিয়ে তার কোন মানসিকতার পরিচয় পাওয়া যায় ?
৩) “আমার বিরুদ্ধে আর কী কী অভিযোগ আছে” বক্তা কে? তার বিরুদ্ধে কী কী অভিযোগ উত্থাপিত হয়েছিল? তিনি কী জবাব দিয়েছিলেন ?
৪) কোনির জীবনে ক্ষিতিশের এবং প্রণবেন্দু অবদান আলোচনা করো।
৫) “আজ গঙ্গায় ভাঁটা” আজ বলতে কোন দিনকে বোঝানো হয়েছে? সেই দিনের গঙ্গা ঘাটের বর্ণনা দাও ।
নির্মিতি:
কাল্পনিক সংলাপ
১) মহামারির সময় গৃহবন্দি দিনগুলি কেমনভাবে কাটিয়েছ তা নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
২) মোবাইল ফোনের ক্ষতিকারক দিকগুলি নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
৩) খেলাধুলোর প্রয়োজনীয়তা নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
৪) ভারতবর্ষের সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো ।
৫) মাস্ক পরার উপযোগিতা নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
৬) সামাজিক যোগাযোগ মাধ্যমকে কিভাবে শিক্ষার কাজে ব্যাবহার করা যায়, এই বিষয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
প্রতিবেদন রচনা
১) বর্তমানে যে মহামারী চলছে, তাকে কাটানোর জন্য আর কি পদক্ষেপ প্রয়োজন বলে তুমি মনে করো।
২) সম্প্রতি ঘূর্ণিঝড় হয়েছে সেই বিপর্যয়ের বর্ণনা দিয়ে একটি প্রতিবেদন রচনা করো ।
৩) তোমার এলাকায় একটি রাস্তাতে ভয়ানক দুর্ঘটনা এই বিষয়ে একটি গঠনমূলক প্রতিবেদন রচনা করো ।
৪) বেআইনিভাবে গাছ কেটে ফেলার বিরুদ্ধে তোমার এলাকার মানুষের আন্দোলন সেটি নিয়ে একটি প্রতিবেদন রচনা করো।
৫) ডেঙ্গু ম্যালেরিয়া রোগের প্রতিরোধের উদ্দেশ্যে প্রশাসনের ভুমিকা সেটি নিয়ে প্রতিবেদন রচনা করো।
প্রবন্ধ রচনা:
১) টোকিও অলিম্পিক ২০২০
২) বিকল্প পঠন পাঠনে অনলাইন ক্লাস।
৩) শিক্ষাবিস্তারে গণমাধ্যমগুলির ভূমিকা ।
৪) দৈনন্দিন জীবনের বিজ্ঞান
৫) দূষণ/কুসংস্কার প্রতিরোধে ছাত্রসমাজের ভূমিকা
৬) কন্যাশ্রী প্রকল্প
৭) তোমার জীবনের লক্ষ্য
৮) চন্দ্রযান ২ : সফল না ব্যার্থ
৯) করোনা মহামারী / লকডাউন
১০) বাঙালির উৎসব
Madhyamik Bengali Suggestion 2022, এই সাজেশনে সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন আলোচনা করা হয়েছে। এবং টেস্ট পরীক্ষার আগে এর থেকে মাত্র ৩০% প্রশ্ন নিয়ে আরেকটি লাস্ট মিনিট সাজেশন (Madhyamik Last minute Suggesion) এই ওয়েবসাইটে দেওয়া হবে। এই সাজেশন শুধুমাত্র শিক্ষার্থীদের স্বার্থে রচিত এবং সম্পূর্ণ বিনামুল্যে। এবং আপনারা চাইলে পিডিএফ ও পেয়ে যাবেন। আপনাদের মন্তব্য এবং পিডিএফ লিঙ্ক চাইলে কমেন্টের মাধ্যমে জানাবেন। এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয়গুলো একের পর এক আপ্লোড করা হবে।
WBCHSE HS English Suggestion 2022 PDF Download – উচ্চ মাধ্যমিক ইংরেজি সাজেশন
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর, ক্লিক করুন,