জাতীয় বোর্ডগুলোর চলতি শিক্ষাবর্ষের সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে উচ্চমাধ্যমিকেও অদূর ভবিষ্যতে পড়ুয়াদের বছর শেষে একটি নির্ণায়ক পরীক্ষার বদলে একাধিক পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হতে পারে! সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতির দায়িত্ব নিয়ে এমনই ইঙ্গিত দিলেন নতুন সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। উচ্চমাধ্যমিক পরীক্ষা ব্যবস্থাকে কেন্দ্র করে তাঁর স্বল্প, দীর্ঘমেয়াদি এবং বিজ্ঞানভিত্তিক একাধিক পরিকল্পনা আছে বলে জানিয়েছেন চিরঞ্জীব। তিনি বলেন, উচ্চমাধ্যমিক শিক্ষাবর্ষ শেষে একটাই নির্ণায়ক পরীক্ষা হবে, এই ধারণা এখন অনেক জায়গা থেকেই উঠে গিয়েছে। অনেকেই এখন শিক্ষাবর্ষজুড়ে ধারাবাহিক মূল্যায়ন প্রক্রিয়ার দিকে এগোচ্ছে। একাধিক পরীক্ষার মাধ্যমেই ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা উচিত। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সবার সঙ্গে আলোচনা করেই এ ব্যাপারে চূড়ান্ত প্রস্তাব নেওয়া হবে। তাঁর ব্যাখ্যা, একটির বদলে একাধিক পরীক্ষার মাধ্যমে মূল্যায়নের ফলে এক জন পড়ুয়ার মেধার সঠিক মূল্যায়ন সম্ভব। প্রসঙ্গত, করোনা-পরিস্থিতিতে ইতিমধ্যে বছরে দুটি করে পরীক্ষার মাধ্যমে দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই এবং সিআইএসসিই। গত সপ্তাহেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছে এ নিয়ে তাঁরা কী ভাবছেন জানতে চাইলে বলেছিলেন, এ ব্যাপারে সংসদ ও মধ্যশিক্ষা পর্ষদই সিদ্ধান্ত নেবে। করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে এ বছর দেশের সিংহভাগ রাজ্য, সিবিএসই এবং সিআইএসসিই-র সঙ্গে তাল মিলিয়েই এ রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। বিকল্প পদ্ধতিতে পড়ুয়াদের মূল্যায়ন করা হয়েছে। সংসদের সেই মূল্যায়ন পদ্ধতি বাস্তবায়িত করা নিয়ে ইতিমধ্যে শিক্ষামহলে বিতর্ক তৈরি হয়েছে।