মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪, Madhyamik Bangla Suggestion, WBBSE Madhyamik Bengali Suggestion 2024, পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ ডাউনলোড. Get West Bengal Board Of Secondary Education Madhyamik Bangla suggestion 2024. West Bengal Madhyamik Bengali suggestion Full syllabus 2024 You can easily download the full suggestion WBBSE Madhyamik Bengali Suggestion 2024 PDF by EK24 News. পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের মাধ্যমিক বাংলা সাজেশন 2024. অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর দ্বারা প্রণীত মাধ্যমিক বাংলা সাজেশন 2024.
WBBSE Madhyamik Bengali Suggestion 2024 PDF Download
মাধ্যমিক পরীক্ষার ঘন্টা বেজে গেছে। ২০২৪ এর ২ ফেব্রুয়ারি হল পরীক্ষার দিন। এদিকে আজ ডিসেম্বর মাসের মাঝামাঝি হয়ে গেল। অর্থাৎ হাতে সময় আর একদমই বেশি নেই। স্কুলগুলিতে টেস্ট পরীক্ষা শেষ হয়ে গেছে গত মাসেই। এখন দুমাস ছুটি দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের প্রস্তুতি নেওয়ার জন্য। তাই এই সময়টা হল অত্যন্ত গুরুত্বপূর্ণ। চেষ্টা করতে হবে যেন প্রস্তুতিতে কোন ফাঁক না থাকে। তবে সিলেবাস (Madhyamik Syllabus) অত্যন্ত বড় হওয়ায় অনেক ছাত্রছাত্রীই বুঝতে পারেনা কোন ধরনের প্রশ্নোত্তর গুলি পরীক্ষার জন্য তৈরি করা উচিত।
এ ব্যাপারে সাহায্য করতেই আজ এগিয়ে এসেছি আমরা। আজ এখানে দেওয়া হল মাধ্যমিক ২০২৪ এর বাংলা বিষয়ের পরীক্ষার সম্ভাব্য সাজেশন (WBBSE Madhyamik Bengali Suggestion 2024). এবছরের পরীক্ষার প্যাটার্ন এবং প্রশ্নের (Madhyamik Question Paper) সম্ভাবনার উপর ভিত্তি করে অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর দ্বারা বিবেচনার মাধ্যমে এই সাজেশন তৈরি করা হয়েছে। যা পরীক্ষার্থীদের নম্বরকে আরো বাড়াতে সাহায্য করবে। নিচে এই সমস্ত সাজেশন নিয়ে আলোচনা করা হলো এবং পিডিএফ ডাউনলোড লিংক দেওয়া হল।
Madhyamik Bengali Suggestion 2024
Pattern 1: অন্তত ২০টি শব্দে উত্তর দাও। প্রশ্নমান ১
১) ‘শিশু আর বাড়িরা খুন হলো’–শিশু আর বাড়িরা খুন হয়েছিল কেন?
২) ‘রক্তের একটা কালো দাগ।’–রক্তের দাগ কালো কেন?
৩) ‘নেমে এল তার মাথার ওপর।’–কার মাথার ওপর কি নেমে এল?
৪) ‘আমি তাকে ছেড়ে দিলাম।’–কবি কাকে ছেড়ে দিয়েছিলেন?
৫) ‘আমাদের ইতিহাস নেই।’–এ কথা বলা হয়েছে কেন? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
৬) ‘পৃথিবী হয়তো বেঁচে আছে।’ –কবির এই সন্দেহজনক উক্তির কারণ কি?
৭) ‘অসুখী একজন’ কবিতাটি কোন অনুবাদ কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
৮) “ঘাস জন্মানো রাস্তায়”–ব্যঞ্জনাটি কীসের?
৯) “সব চূর্ণ হয়ে গেল”–কীভাবে, কী জন্য হয়ে গেল?
১০) “আমাদের ঘর গেছে উড়ে”–কথাটির অর্থ পরিস্ফুট করো।
১১) “আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব নাকি?”–কবিতার কথকের মনে এমন প্রশ্ন জেগেছে কেন? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
১২) “পৃথিবী হয়তো বেঁচে আছে/পৃথিবী হয়তো গেছে মরে”–এমন কথা মনে হয়েছে কেন?
১৩) “আমরা ভিখারি বারোমাস”–কোন অনুভূতির বহিঃপ্রকাশ?
১৪) “তার এই অধৈর্যে ঘন-ঘন মাথা নাড়ার দিনে….”–কে কেন অধৈর্যে ঘন ঘন মাথা নাড়িয়েছেন?
১৫) ‘এসো যুগান্তের কবি’,–কবির ভূমিকাটি কী হবে?
১৭) ‘কৃপণ আলোর অন্তঃপুরে’–আলো ‘কৃপণ’ কেন?
১৭) জলস্থল-আকাশের সংকেতকে ‘দুর্বোধ’ বলা হয়েছে কেন?
১৮) “গর্বে যারা অন্ধ তোমার সূর্যহারা অরণ্যের চেয়ে….”–তারা কী করল? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
১৯) “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”–ইতিহাস অপমানিত কেন?
২০) ‘ঘুচাব এ অপবাদ।’–কোন অপবাদের কথা বলা হয়েছে?
২১) ‘উদ্ধারিতে গোধন’–কে গোধন উদ্ধার করেছিলেন?
২২) ‘কে কবে শুনেছে, পুত্র, ভাসে শিলা জলে’,–বক্তার এমন মন্তব্যের কারণ কি?
২৩) ‘হেথা আমি বামাদল মাঝে?’–‘হেথা’ বলতে কোন স্থানের কথা বলা হয়েছে?
২৪) “প্রণমিয়া ধাত্রীর চরণে,/কহিলা”–ইন্দ্রজিৎ কী বলেছিল? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
২৫) “নাদিলা কর্বূরদল….” কেন ‘কর্বূরদল’ আওয়াজ করেছিল?
২৬) “আর একবার পিতঃ, দেহ আজ্ঞা মোরে;”–এখানে কোন আদেশের কথা বলা হয়েছে?
২৭) সিন্ধুতীরে কুম্ভকর্নের দেহের পড়ে থাকাকে কীসের সঙ্গে তুলনা করা হয়েছে?
২৮) ‘তোরা সব জয়ধ্বনি কর’–কবি কাদের জয়ধ্বনি করতে বলেছেন?
২৯) ‘গগনতলের নীল খিলানে’–গদনতলের নীল খিলানে কি ঘটেছিল?
৩০) ‘প্রলয়োল্লাস’ কবিতাটি কাজী নজরুল ইসলামের কোন কাব্যগ্রন্থের অন্তর্গত? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
৩১) “তোরা সব জয়ধ্বনি কর!”–পংক্তিটিতে কাদের জয়াধ্বনি করার কথা বলা হয়েছে?
৩২) “ওরে ওই স্তব্ধ চরাচর!”–‘চরাচর’ স্তব্ধ কেন?
৩৩) “অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো”–কোথায় অস্ত্র ফেলার কথা বলা হয়েছে?
৩৪) “মহাকালের চন্ড-রূপে”–‘চন্ড-রূপ’ বলতে কী বোঝ?
৩৫) ‘নতূনের কেতন’ ওড়া বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?
৩৬) “….. ধূমকেতু তার চামর ঢুলায়।”–প্রলয়োল্লাস কবিতায় ‘ধুমকেত’র কী কী বিশেষণ প্রযুক্ত হয়েছে? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
৩৭) ‘বিশ্বপিতার বক্ষ-কোলে/রক্ত তাহার কৃপাণ ঝোলে/দোদুল দোলে!’–পংক্তিগুলির অর্থ বুঝিয়ে লেখো।
৩৮) “বিশ্বমায়ের আসন তারই বিপুল বাহুর পর”–উদ্ধৃত অংশের অর্থ পরিস্ফূট করো।
৩৯) “এবার মহানিশার শেষে…..”–কোন দৃশ্য দেখা যাবে?
৪০) “দিগম্বরের জটায় হাসে শিশু চাঁদের কর”–পংক্তিটির অর্থ বুঝিয়ে লেখো।
৪১) “এই তো রে তার আসার সময়”–কীভাবে তা বোঝা যাচ্ছে?
৪২) “ভেঙ্গে আবার গড়তে জানে সে চিরসুন্দর।”–কি ভেঙ্গে আবার নতুন করে গড়ে তোলার কথা বলা হয়েছে? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
৪৩) কবি ‘হাজার হাতে পায়ে’ বলতে কী বুঝিয়েছেন?
৪৪) রাজা রত্নসেন কীভাবে পদ্মাবতীর রূপের কথা শুনেছিলেন?
৪৫) ‘তোমায় নিয়ে বেড়াবে গান/নদীতে, দেশগাঁয়ে’–কীভাবে এমন পরিস্থিতি তৈরি হতে পারে বলে তুমি মনে করো? ৪৬) অনিলা দেবী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের হলে শ্রীপান্থ কোন সাহিত্যিক?
৪৭) প্রাচীন সুমেরিয়ানরা কীসের কলম ব্যবহার করতেন?
৪৮) ‘বাবু কুইল ড্রাইভারস’–কার বলা কথা? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
৪৯) ‘আমার ফেরার পথে কোনো পুকুরে তা ফেলে দিয়ে আসতাম’–বক্তা কেন তা পুকুরে ফেলে দিতেন?
৫০) গ্রামে কেউ দু-একটা পাস দিতে পারলে কী বলে বুড়োবুড়িরা আশীর্বাদ করতেন?
৫১) ‘জন্ম নিল ফাউন্টেন পেন।’–ফাউন্টেন পেনের জন্মবৃত্তান্তটি উল্লেখ করো।
৫২) ‘এক সাহেব লিখে গেছেন’–সাহেব কী লিখে গেছেন?
৫৩) ‘সেই আঘাতেরই পরিণতি নাকি তাঁর মৃত্যু’–কোন আঘাতের পরিণতিতে মৃত্যুর কথা বলা হয়েছে?
৫৪) “লেখে তিনজন”–এই তিনজন বলতে কাদের বোঝানো হয়েছে?
৫৫) “গরুকে অক্ষর খাওয়ানো নাকি পাপ।”–তাই লেখকরা শৈশবে কি করতেন?
৫৬) স্টাইলাসকে ঘিরে রোমের ইতিহাসের কোন ঘটনার কথা লেখক বলেছেন?
৫৭) “আমি ছিলাম কালি কলমের ভক্ত।”–এখানে কী বলতে চেয়েছেন লেখক?
৫৮) পরিভাষার প্রকৃত উদ্দেশ্য সম্পর্কে রাজশেখর বসুর মত কি?
৫৯) ‘গুটিকতক ইংরাজী পারিভাষিক শব্দ হয়তো তারা শিখেছে’–শব্দ গুলি কি কি?
৬০) ‘আমাদো সরকার ক্রমে ক্রমে রাজকার্যে দেশি পরিভাষা চালাচ্ছেন’–তাতে অনেক মুশকিলে পড়েছেন কেন?
৬১) ‘আমাদের আলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন’–ত্রিবিধ কথা কি?
৬২) কলিকাতা বিশ্ববিদ্যালয় কবে পরিভাষা সমিতি নিযুক্ত করেছিলেন?
৬৩) ‘এতে রচনা উৎকট হয়’–রচনা উৎকট হয় কীসে?
Pattern 2:- প্রসঙ্গ নির্দেশ সহ ৬০টি শব্দে উত্তর দাও। প্রশ্ন মান ৩
“সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুন।”–কোন কোন জিনিসের কথা বলা হয়েছে? এই পরিণতির কারণ কি?
2. ‘পরপর পাথরের মতো,/বছরগুলো নেমে এলো তার মাথার উপর ’–‘পাথরের মতো’ বলার তাৎপর্য বিশ্লেষণ কর।
3. “বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ”–কবি এ কথার মধ্যে দিয়ে কী বোঝাতে চেয়েছেন?
4. “সেই মেয়েটির মৃত্যু হলো না।”–এই ‘মৃত্যু’ না হওয়ার তাৎপর্য কি?
5. “রক্তের একটা কালো দাগ।”–বিষয়টি কোন তাৎপর্যকে বহন করে।
6. ” আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।”–মন্তব্যটি ব্যাখ্যা করো।
7. “আমাদের ইতিহাস নেই”–কথাটি ব্যাখ্যা করো। 8. “তবু তো কজন আছি বাকি”–এই মন্তব্যের তাৎপর্য বিশ্লেষণ করো।
9. ‘জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া;’–কাকে জিজ্ঞাসা করা হয়েছিল? মহাবাহুর বিস্মিত হওয়ার কারণ কি? জিজ্ঞাসার উত্তরে তিনি কী জানিয়েছিলেন?
10. ‘আজ যখন পশ্চিম দিগন্তে’–পশ্চিম দিগন্তে কী ঘটেছিল?
11. ‘যখন গুপ্ত গহ্বর থেকে পশুরা বেরিয়ে এলো’–উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
12. “এলো ওরা লোহার হাতকড়ি নিয়ে/নখ যাদের তীক্ষ্ণ তোমার নেকড়ের চেয়ে”–মন্তব্যটির দ্বারা কী বোঝাতে চাওয়া হয়েছে?
13. “কবির সংগীতে বেজে উঠেছিল/সুন্দরের আরাধনা”–এই বেজে ওঠার তাৎপর্য কি? 14. “হায়! পুত্র, কি আর কহিব/কনক-লঙ্কার দশা!”–বক্তার এই আক্ষেপের কারণ কী? 15. “কাঁপিল লঙ্কা, কাঁপিল জলধি!”–এই পরিস্থিতির প্রেক্ষাপট আলোচনা করো। 16. “…. এ কলঙ্ক, পিতঃ, ঘুষিবে জগতে।”–বক্তার এই মন্তব্যটি বিশ্লেষণ করো।
Pattern 3:- অন্তত ১৫০ টি শব্দের মধ্যে উত্তর দাও। প্রশ্ন মান ৫
1. ‘যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা’–‘অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হলো লেখো।
2. ‘চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।’–কাকে একথা বলা হয়েছে? কিভাবে তার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন মুদ্রিত হল?
3. “সভ্যের বর্বর লোভ/নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা।”–‘সভ্যের বর্বর লোভ’ বলতে কীসের কথা বলা হয়েছে? কীভাবে তা ‘নির্লজ্জ অমানুষতা’কে প্রকাশ করেছিল?
4. “তোরা সব জয় ধ্বনি কর!”–কাদের উদ্দেশ্যে কবির এই আহ্বান? কবিতার ভাববস্তু বিশ্লেষণ করে এই আহ্বানধ্বনির পুনরাবৃত্তির যৌক্তিকতা প্রতিপন্ন করো।
5. “দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে/বলো ক্ষমা করো”–‘মানহারা মানবী’ কথাটি ব্যাখ্যা কর। কাকে, কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে?
6. ‘ওই নূতনের কেতন ওড়ে কাল কালবৈশাখীর ঝড়।’–নতুনের কেতন উড়িয়ে কালবৈশাখী ঝড়ের আবির্ভাব এর তাৎপর্য বিশ্লেষণ কর।
7. “ওই নূতনের কেতন ওড়ে কাল কালবৈশাখীর ঝড়।”–‘প্রলয়োল্লাস’ কবিতার বিষয়বস্তুর পরিপ্রেক্ষিতে মন্তব্যটির তাৎপর্য আলোচনা কর।
আরও পড়ুন, মাধ্যমিক পরীক্ষার্থীদের জরুরী নির্দেশ দিলো পর্ষদ, এক ক্লিকে জেনে নিন।
8. “জগৎ জুড়ে প্রলয় এবার ঘুনিয়ে আসে/জরায়-মরা মুমূর্ষুদের প্রাণ লুকানো ওই বিনাশ!”–‘জগৎ জুড়ে প্রলয়’ কথাটির অর্থ লেখো।
9. ‘বিধি মোরে না কর নৈরাশ’–কে, কোন প্রসঙ্গে এ কথা বলেছেন? এখানে তার কোন মানসিকতার পরিচয় পাওয়া যায়?
10. ‘সিন্ধুতীরে’ কাব্যাংশ অবলম্বনে নানা প্রাকৃতিক দৃশ্যের বর্ণনা দাও।
11. ‘গানের বর্ম আজ পরেছি গায়’–তাৎপর্য বিশ্লেষণ করো।
12. কালি কলমের প্রতি ভালোবাসা ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কীভাবে ফুটে উঠেছে?
13. “কলম তাদের কাছে আজ অস্পৃশ্য।”–কলম কাদের কাছে অস্পৃশ্য? কলম সম্পর্কে লেখক কেন এরূপ বলেছেন? 14. ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে লেখক বেশ কয়েকটি প্রবাদের ব্যবহার করেছেন–প্রবাদের এই ব্যবহারের প্রাসঙ্গিকতা কোথায়?
15. ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024) ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখ।
16. “সেই আঘাতেরই পরিণতি নাকি তাঁর মৃত্যু।”–কে, কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন? কীসের আঘাতে কার মৃত্যুর কারণ বলে লেখকের সংশয়? (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)
17. বাংলা ভাষায় বিজ্ঞান চর্চার অসুবিধা ও তার থেকে উত্তরণের পন্থাগুলি আলোচনা কর।
18. বৈজ্ঞানিক সন্দর্ভ বলতে কী বোঝো? বাংলা ভাষায় বৈজ্ঞানিক সন্দর্ভ রচনার জন্য কেমন পদ্ধতি দরকার?
19. ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধটিতে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখক যে বক্তব্য প্রকাশ করেছেন, তা আলোচনা করো।
20. “অনেকে মনে করেন পরিভাষিক শব্দ বাদ দিয়ে বক্তব্য প্রকাশ করলে রচনা সহজ হয়।”–মতটিকে কি তুমি সমর্থন করো, আলোচনা করে বুঝিয়ে দাও।
21. ‘সিরাজদ্দৌলা’ বাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্রবৈশিষ্ট্য নিরূপণ করো। (WBBSE Madhyamik Bengali Suggestion 2024)