মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ WBBSE Madhyamik Bengali Suggestion 2023, মাধ্যমিক বাংলা সাজেশন 2023. Get West Bengal Board Of Secondary Education Madhyamik Bangla suggestion 2023. West Bengal Madhyamik Bengali suggestion Full syllabus 2023 You can easily download the full suggestion WBBSE Madhyamik Bengali Suggestion 2023 PDF by EK24 News. পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের মাধ্যমিক বাংলা সাজেশন 2023. অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর দ্বারা প্রণীত মাধ্যমিক বাংলা সাজেশন 2023.
WBBSE Madhyamik Bengali Suggestion 2023 – মাধ্যমিক বাংলা সাজেশন 2023
মাধ্যমিক বাংলা সাজেশন 2023 – প্রশ্নমান- ৩
১) “এ বিষয়ে সন্দেহ ছিল তপনের”–সন্দেহের কারন কী? কিভাবে তপনের সন্দেহ দূর হয়েছিল?
২) “বুকের রক্ত ছলকে ওঠে তপনের”–তপনের এমন অবস্থার কারন কী?
৩) “খাঁটি মানুষ তো নয়।” বক্তা কে? তিনি খাঁটি মানুষ নন কেন?
৪) “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে”—তপনের এমন মনে হওয়ার কারন কি?
৫) “তপন লজ্জা ভেঙে পড়তে যায়” –তপন কী পড়তে গিয়েছিল? পড়তে গিয়ে কী অভিজ্ঞতা হয়েছিল?
৬)“কিন্তু কে শোনে কার কথা”– এখানে কার কথা, কে শোনেনি? এর পরিণতি কী হয়েছিল?
৭) “তপনের হাত আছে, চোখ আছে” বক্তা কে? তাঁর এমন মনে হওয়ার কারন কী?
৮) “ তারমানে তপনকে আর লেখক বলা চলে না” এমন বলার আসল কারন কী?
৯) “ মাসির এই হইচই-এ মনে মনে পুলকিত হয়” তপন কেন মাসির হইচইতে পুলকিত হয়েছিল?
১০) “একেবারে নিছক মানুষ” কাকে নিছক মানুষ বলা হয়েছে? কেন এমন কথা বলা হয়েছে?
১১) “মাথার চুল খাঁড়া হয়ে উঠলো” কার, কেন এমন হয়েছিল? কেন তপনের গাঁয়ে কাটা দিয়ে উঠেছিল?
১২) “চেঁচিয়ে ওঠে ভবতোষ” ভবতোষ কে? সে কেন চেঁচিয়ে ওঠে?
১৩) “ আপনি কি ভগবানের চেয়েও বড়ো?” বক্তার এমন প্রশ্নের কারণ কী? ব্যক্তি এমন প্রশ্নের কী জবাব দিয়েছিলেন?
১৪) “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা।”–কোন্ গল্প শুনে হরিদা গম্ভীর হয়ে গিয়েছিল?
১৫) কেন হরিদা কোনোদিন চাকরি করেনি?
১৬) “ওসব হল সুন্দর সুন্দর এক একটি বঞ্চনা। ” -‘ওসব’ বলতে কী বোঝানো হয়েছে? সেগুলোকে বঞ্চনা বলা হয়েছে কেন? EK24News মাধ্যমিক বাংলা সাজেশন 2023 – WBBSE Madhyamik Bengali Suggestion 2023
১৭) “আমি এই সৃষ্টির মধ্যে এক কণা ধূলি”—প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা লেখ।
১৮) “বড়ো চমৎকার আজকে এই সন্ধ্যার চেহারা” – সন্ধ্যার যে সৌন্দর্যের বর্ণনা এখানে আছে তা লেখ।
১৯) “সেতো ভয়ানক দুর্লভ জিনিস।”—দুর্লভ জিনিসটা কী? কে, কীভাবে তা লাভ করেছিল?
২০) “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” হরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্যটি কী ছিল?
২১) “খুবই গরিব মানুষ হরিদা”—হরিদার দারিদ্র্যের পরিচয় দাও।
২২) ‘পোলিটিক্যাল সাসপেক্ট’ সব্যসাচী মল্লিককে কার সামনে হাজির করা হয় ? হাজির করা হলে কী দেখা যায় ?
২৩) “বুড়োমানুষের কথাটা শুনো।” কে, কাকে উদ্ধৃত কথাটি বলেছেন? এ কথা বলার কারণ কী?
২৪) “রাজবিদ্রোহীর চিন্তাতেই ধ্যানস্থ হইয়া রহিল।” –কার চিন্তায়, কে ধ্যানস্থ। হয়ে রইল? উদ্দিষ্ট ব্যক্তির স্বরূপ ব্যাখ্যা করো।
২৫) “এই অন্যায়ের প্রতিবাদ যখন করতে গেলাম…” কোন্ অন্যায়? তার প্রতিবাদ করায় কী হয়েছিল?
২৬) ‘সে জানত না আমি আর কখনো ফিরে আসব না’ ‘সে’ কে? ‘আমি আর কখনো ফিরে আসব না’ বলার কারন কী?
২৭) ‘তারপর যুদ্ধ এলো’– যুদ্ধ আসার পরে কী ঘটেছিল?
২৮) ‘আমি তাকে ছেড়ে দিলাম’ আমি কে? তিনি ‘তাকে’ ছেড়ে দিলেন কেন?
স্কুল ছুটি ঘোষণা, নিয়ম করে অনলাইন ক্লাসের নির্দেশ, শিক্ষকদের কোনও ছুটি নেই।
২৯) ‘অসুখী একজন’ কবিতায় দেবতার কী পরিণতি হল? এ ঘটনা কিসের সাক্ষ্য দেয়?
৩০) ‘সব চূর্ণ হয়ে গেল জ্বলে গেল আগুনে’ কিসের প্রভাবে সব চূর্ণ হয়ে গেল? কী কী চূর্ণ হল এবং আগুনে জ্বলে গেল?
৩১) “সেই মেয়েটির মৃত্যু হল না” কোন মেয়েটির কথা বলা হয়েছে? কেন তাঁর মৃত্যু হলো না?
৩২) ‘সেই মেয়েটির আমার অপেক্ষায়” কোন মেয়েটির কথা বলা হয়েছে? তাঁর অপেক্ষার কারণ কী?
৩৩)’উল্টে পড়ল মন্দির থেকে টুকরো টুকরো হয়ে’ কাদের এমন অবস্থা হয়েছিল? কোন পরিস্থিতিতে এমন ঘটনা ঘটেছে?
৩৪) “আমাদের ইতিহাস নেই” কে, কেন একথা বলেছেন?
৩৫) “তবু তো কজন আছি বাকি” — এই “কজন” কারা? তাদের থাকার গুরুত্ব কী?
৩৬) “পৃথিবীর হয়তো গেছে মরে” — পৃথিবী সম্পর্কে এমন মন্তব্যের কারণ কী?
৩৭) “আমরা ফিরেছি দোরে দোরে” আমরা বলতে কাদের কথা বলা হয়েছে? তাদের দোরে দোরে ফিরতে হচ্ছে কেন? (মাধ্যমিক বাংলা সাজেশন 2023 – WBBSE Madhyamik Bengali Suggestion 2023)
৩৮) “আয় আরও বেঁধে বেঁধে থাকি” কাদের উদ্দেশে এই আহ্বান? এ আহ্বানের কারণ কী?
৩৯) “আমাদের মাথায় বোমারু” বোমারু কে? মন্তব্যটির অর্থ বিস্তারিত আলোচনা করো?
৪০) “আমরাও তবে এইভাবে/ এই মুহূর্তে মরে যাব নাকি?” আমরা কারা? জীবন সম্পর্কে তাদেরই ভাবনার কারণ কী?
৪১) “তবু তো কজন আছি বাকি” পরিস্থিতির অর্থ লেখো।
৪২) “এসো যুগান্তরের কবি” যুগান্তরের কবি কে? কোন পরিস্থিতিতে তাকে আহ্বান করা হয়েছে?
৪৩) “এল মানুষ ধরার দল” তাদের আগমনের আগে আফ্রিকার স্বরূপ কেমন ছিল?
৪৪) “শঙ্কাকে চাইছিল হার মানাতে” কে, কীভাবে শঙ্কাকে হার মানাতে চাইছিল?”
৪৫) “অপরিচিত ছিল তোমার মানবরূপ” তোমার বলতে কার? সেই রূপের পরিচয় দাও।
৪৬) “পঙ্কিল হল ধূলি তোমার রক্তের অশ্রুতে মিশে” তোমার বলতে কার? তার রক্ত অশ্রু কেন ঝরেছিল? EK24 News
৪৭) “দাঁড়াও ওই মানহারা মানবী দ্বারে” ‘মানহারা মানবী’ কে? তার দ্বারে কেন দাঁড়াতে বলা হয়েছে?
৪৮) ” বিদ্রুপ করেছিল ভীশনকে” কে কীভাবে বিদ্রূপ করছিল?
৪৯) “বিধিবাম মন প্রতি” বক্তা কে? তিনি কেন এ কথা বলেছেন?
৫০) “সিরিয়া কুসুম দাম রোষে মহাবলী” ‘মহাবলি’ কে? তার এমন আচরণের কারণ কী?
৫১) “ঘুচাব এ অপবাদ বধি রিপু কূলে” বক্তা কোন অপবাদের কথা বলেছেন? উক্ত অপবাদ ঘোচানোর জন্য তিনি কীভাবে প্রস্তুত হলেন? (মাধ্যমিক বাংলা সাজেশন 2023 – WBBSE Madhyamik Bengali Suggestion 2023)
৫২) ” জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া” মহাবাহু কে? তার বিস্ময়ের কারণ কী?
৫৩) ”নাবিলা কর্বূরদল হেরি বীরবরে মহাগর্ভে” – “কর্বূরদল” শব্দের অর্থ কী? বীরবর কোথায় উপনীত হলে এমনটি ঘটেছে?
৫৪) “এই সাজে কি আমারে” বক্তার এমন মন্তব্যের কারণ কি?
৫৫) “দেখিব এবার বীর বাঁচে কী ঔষধে” ‘বীর’ বলতে কাকে বোঝানো হয়েছে? তাঁর সম্পর্কে কেন এ মন্তব্য?
৫৬) “সাজিছে রাবণরাজা” রাবণ রাজা কেন সাজছেন? তাঁর সাজসজ্জার বিবরণ দাও।
৫৭) “এবার মহানিশা শেষে আসবে উষা অরুণ হেসে” মহানিশা কী? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কিসের ইঙ্গিত দিয়েছেন?
৫৮) “দিগম্বরের জটায় হাসে শিশু-চাঁদের কর” প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য আলোচনা করো।
৫৯) “আসছে নবীন জীবন হারা অ-সুন্দরে করতে ছেদন” উক্তিটির তাৎপর্য লেখো।
৬০) “ভাঙা গড়ার খেলা যে তার কীসের তবে ডর” ভাঙা গড়ার খেলাটি কী? তা থেকে বক্তা কেন ভয় পেতে নিষেধ করেছেন? (মাধ্যমিক বাংলা সাজেশন 2023 – WBBSE Madhyamik Bengali Suggestion 2023)
৬১) “প্রলয় বয়েও আসছে হেসে মধুর হেসে” কে আসছে? তার হাসির কারণ বিশ্লেষণ করো।
পহেলা জানুয়ারী 2023 থেকে মোবাইল রিচার্জের দাম বাড়ছে, নতুন প্ল্যান দেখুন।
মাধ্যমিক বাংলা সাজেশন 2023 – প্রশ্নমান- ৫
১)জ্ঞানচক্ষু গল্পের নামকরণের সার্থকতা লেখো।
২)“গল্প ছাপা হলে যে ভয়ঙ্কর আহ্লাদ হওয়ার কথা, সে আহ্লাদটা খুঁজে পায় না” কোন আহ্লাদের কথা এখানে বলা হয়েছে?কেন তপন আহ্লাদ খুঁজে পায়নি?
৩)জ্ঞানচক্ষু গল্প অবলম্বনে তপন ও লেখক মেসোর চরিত্র আলোচনা করো।
৪) “ তপন আর পড়তে পারেনা”—তপন কী পড়তে পারেনি? তা না পড়তে পারার কারন কী?
৫) “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” ‘বহুরূপী’ গল্প অবলম্বনে মন্তব্যটি বিশ্লেষণ করো।
৬) ‘বহুরূপী’ গল্প অবলম্বনে হরিদার জীবনযাত্রার পরিচয় দাও।
৭) “এই শহরের জীবনে মাঝে মাঝেই অদ্ভুত ঘটনা সৃষ্টি বহুরুপী হরিদা।“ যে অদ্ভুত ঘটনাগুলি হরিদা ঘটিয়েছিল উল্লেখ করো। (মাধ্যমিক বাংলা সাজেশন 2023)
৮) “এবার মারি তো হাতি, লুঠি তো ভাণ্ডার” কে কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছে? তার এই উদ্দেশ্য কী শেষ অবধি সফল হয়েছিল,গল্প অবলম্বনে আলোচনা করো।
৯) “বাঃ এ তো বেশ মজার ব্যাপার।”মজার ব্যাপারটি কী? তা বক্তার ওপর কী ধরনের প্রভাব ফেলেছিল?
১০) “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা” গল্পটি কী ছিল? হরিদার গম্ভীর হয়ে যাওয়ার কারণ কী ছিল? EK24 News মাধ্যমিক বাংলা সাজেশন 2023.
১১) “পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।” নিমাইবাবু কে? সব্যসাচী মল্লিককে কখন নিমাইবাবুর সম্মুখে হাজির করা হয়েছিল? সব্যসাচীর চেহারার বর্ণনা দাও।
১২) “যেখানে ছিল শহর/ সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা” শহরের এই পরিণতি কীভাবে হলো তা কবিতা অবলম্বনে আলোচনা করো।
মাধ্যমিক বাংলা সাজেশন 2023
১৩) “তারপর যুদ্ধ এলো” তারপর বলতে কখন? যুদ্ধের পরিণতি কী হয়েছিল?
১৪) “আমরা ভিখারির বারো মাস” এই উপলব্ধির অর্থ বিশ্লেষণ করো।
১৫) “আয় আরও বেঁধে বেঁধে থাকি” কবিতায় কবি কাদের বেঁধে থাকতে বলেছেন? কবি ‘বেঁধে বেঁধে’ থাকার প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন, তা কবিতা অবলম্বনে বুঝি লেখো।
১৬) “সভ্যের বর্বর লোভ নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা” সভ্যের বর্বর লোভের যে চিত্র আফ্রিকার কবিতায় ফুটে উঠেছে তা নিজের ভাষায় লেখ। (মাধ্যমিক বাংলা সাজেশন 2023)
১৭) “হায় ছায়াবৃতা” ছায়াবৃতা কাকে বলা হয়েছে? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো।
১৮) ‘অভিষেক’ কবিতা অবলম্বনে লঙ্কেশ্বর রাবণচরিত্রটি আলোচনা করো।
১৯) ‘অভিষেক’ কবিতা অবলম্বনে ইন্দ্রজিৎ চরিত্রটি বর্ণনা করো।
২০) ” নমি পুত্র পিতার চরণে” পিতা ও পুত্রের পরিচয় দাও। নিজের পাঠ্য অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।
২১) ইন্দ্রজিতের বীরত্ব ও দেশপ্রেমের পরিচয় দাও।
২২) “প্রলয়োল্লাস” কবিতার নামকরণের স্বার্থকতা আলোচনা করো।
২৩) “আসছে নবীন জীবনধারা অসুন্দর করতে ছেদন” নবীন কীভাবে এসেছিল তা নিজের ভাষায় বিস্তারিত বর্ণনা করো।
২৪) প্রলয়োল্লাস কবিতার মূল ভাববস্তু আলোচনা করো।
২৫) “প্রলয়োল্লাস” কবিতা অবলম্বনে কবির বিদ্রোহী মানসিকতার পরিচয় দাও।
২৬) “কথায় বলে কালি কলম মন লেখে তিনজন” এখানে ‘কথা’ বলতে কী বোঝানো হয়েছে? এমন কেন বলা হয়?
২৭) ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো। EK24 News
২৭) “দোয়াত যে কত রকমের হতে পারে, না দেখলে বিশ্বাস করা শক্ত” কতরকমের দোয়াতের কথা বলেছেন বক্তা? বিভিন্ন প্রকার দোয়াত সম্পর্কে তিনি কী তথ্য দিয়েছেন তা আলোচনা করো বিস্তারিত।
২৮) “আশ্চর্য সবই আজ অবলুপ্তির পথে” সবই বলতে কী বোঝানো হয়েছে? সেগুলির অবলুপ্তির কারণ কী?
২৯) “আমরা কালি তৈরি করতাম নিজেরাই” কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন?
৩০) “তাঁরা হয়তো বুঝবেন কলমের সঙ্গে আমাদের কী সম্পর্ক” প্রবন্ধ অনুযায়ী কালি কলমের প্রতি লেখকের ভালোবাসার পরিচয় দাও।
৩১) ” সবমিলিয়ে লেখালেখি একটি ছোটোখাটো অনুষ্ঠান” উক্তিটির অর্থ ব্যাখ্যা করো।
৩২)”আমার মতো আরও কেউ কেউ নিশ্চয়ই বিপন্ন বোধ করেছে” এই বিপন্নতার কারণগুলো আলোচনা করেন। (মাধ্যমিক বাংলা সাজেশন 2023)
৩৩) ” ফাইট কোনি ফাইট” ক্ষিতীশের এই কথা মাদ্রাস জাতীয় চ্যাম্পিয়নশিপে কোনিকে কীভাবে উদ্বুদ্ধ করেছিল তা লেখো।
৩৪) “শোনামাত্র প্রণবেন্দু দপ করে জ্বলে উঠেছিল” প্রণবেন্দুর পরিচয় দাও। কেন সে জ্বলে উঠেছিল? এই জ্বলে ওঠার মধ্য দিয়ে তার কোন মানসিকতার পরিচয় পাওয়া যায়?
৩৫) “আমার বিরুদ্ধে আর কী কী অভিযোগ আছে” বক্তা কে? তার বিরুদ্ধে কী কী অভিযোগ উত্থাপিত হয়েছিল? তিনি কী জবাব দিয়েছিলেন?
৩৬) কোনির জীবনে ক্ষিতিশের এবং প্রণবেন্দু অবদান আলোচনা করো।
৩৭) “আজ গঙ্গায় ভাঁটা” আজ বলতে কোন দিনকে বোঝানো হয়েছে? সেই দিনের গঙ্গা ঘাটের বর্ণনা দাও।
বাকি প্রশ্ন ও রচনা নিয়ে আগামী পর্বে সম্পূর্ণ মাধ্যমিক বাংলা সাজেশন 2023 PDF Download Link দেওয়া হবে। মাধ্যমিক বাংলা সাজেশন 2023 টি সকলকে শেয়ার হরে আমাদের উৎসাহিত করুন।
Prepared By, Antara Nag, School Teacher.
মাধ্যমিকের সমস্ত বিষয়ের সাজেশন পেতে এই লিংকে ক্লিক করুন।