পহেলা অক্টোবর থেকে বদলে যাচ্ছে 7 টি নিয়ম। হয়রানি এড়াতে 30 তারিখের মধ্যে কাজগুলো করে নিন।

সেপ্টেম্বর শেষ হতে আর মাত্র এক দু দিন। আর তারপরই অক্টোবর মাসের প্রথম দিন থেকেই একাধিক সরকারি নিয়মের ক্ষেত্রে বদল ঘটবে। এতে করে বিপদে পড়তে পারে সাধারণ মানুষ। তাই সেপ্টেম্বর শেষ হওয়ার আগেই এই নতুন নিয়মগুলি সম্পর্কে জেনে রাখা গুরুত্বপূর্ণ। যদি আজ নিয়মগুলো না জানেন, তাহলে অনেক সমস্যায় পড়তে পারেন। তাই আজকের প্রতিবেদন থেকে অক্টোবর মাসের পরিবর্তিত নিয়মগুলো সম্পর্কে জানুন।

Advertisement

১) ২০০০ নোট পুরোপুরি বাতিল: বাড়িতে যদি এখনো ২০০০ টাকার নোট থাকে, তবে অবশ্যই তা ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে পরিবর্তন করিয়ে নিন। নিকটবর্তী ব্যাংক থেকে এখনো ২০০০ টাকার নোট পরিবর্তন করা যাচ্ছে। তবে আগামী ১লা অক্টোবর থেকে পুরোপুরি ভাবে বাতিল হয়ে যাবে ২০০০ এর নোট। তাই যদি ৩০ তারিখের মধ্যে ২০০০ এর নোট পরিবর্তন না করেন, তাহলে অক্টোবর থেকে এই নোট মূল্যহীন হয়ে যাবে।

Advertisement

২) গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন: প্রতি মাসের শুরুতে এলপিজি, পিএনজি ও সিএনজি গ্যাসের দাম প্রকাশ পায়। তাই অনেকে মনে করছেন, ১লা অক্টোবর গ্যাসের দামের পরিবর্তন ঘটতে পারে।

৩) আধার লিঙ্ক না করলে ফ্রিজ হবে অ্যাকাউন্ট: ১লা অক্টোবরের আগে ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করলে, ১লা অক্টোবর থেকে ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এর ফলে লেনদেন করা যাবে না। তাই ৩০শে সেপ্টেম্বরের মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা, পিপিএফ, পোস্ট অফিস সেভিংস স্কিমের অ্যাকাউন্টেআধার নম্বর লিঙ্ক করিয়ে নিতে হবে।

৪) বিদেশযাত্রায় টিসিএস-এর পরিমান বৃদ্ধি: অক্টোবরে যারা বিদেশ যাত্রা করবেন বলে পরিকল্পনা করেছেন, তাদের জন্য দুঃখের খবর রয়েছে। আগামী মাসে থেকে বিদেশ যাত্রার ক্ষেত্রে টিসিএস-এর পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। ৭ লক্ষ টাকার কমে বিদেশ গেলে ৫ শতাংশ এবং ৭ লক্ষ টাকার অধিক প্যাকেজ হলে ২০ শতাংশ টিসিএস দিতে হবে।

Advertisement
government change ration card rules

৫) অক্টোবর জুড়ে ব্যাংকিং সেক্টরে টানা ছুটি: অক্টোবর জুড়ে ছুটির মরশুম। ২রা অক্টোবর গান্ধী জয়ন্তীতে জাতীয় ছুটি থাকবে। এছাড়া এ মাসেই দুর্গা পুজো ও লক্ষী পুজো উপলক্ষেও ছুটি থাকবে। আর এই সব ছুটি মিলয়ে এই মাসে মোট ১৬দিন বন্ধ থাকবে ব্যাংক। তাই যদি ব্যাংকের কোনো কাজ থাকে, তা অবশ্যই মিটিয়ে নেবেন।

৬) বিনিয়োগ অ্যাকাউন্টে মনোনয়ন জমা: ট্রেডিং অ্যাকাউন্ট, ডিম্যাট অ্যাকাউন্ট, মিউচুয়াল ফান্ডের অ্যাকাউন্টে নমিনির নাম জমা করার শেষ তারিখ ৩০ শে সেপ্টেম্বর। এর মধ্যে যদি মনোনয়নপত্র জমা না দেন, তবে আগামী ১লা অক্টোবর থেকে আপনার অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হবে।

আরোও পড়ুন » Gold Price Forecast – পুজোর আগে সোনা কেনার শেষ সুযোগ। কমে গেল দাম। এখন না কিনলে পস্তাতে হবে।

৭) জন্ম সার্টিফিকেট বাধ্যতামূলক: আগামী ১লা অক্টোবর থেকে সমস্ত ক্ষেত্রে জন্ম সার্টিফিকেট বাধ্যতামূলক হতে চলেছে। এরপর থেকে স্কুলের ভর্তি, চাকরির পরীক্ষা থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্সের যে কোনো কিছুর জন্য প্রয়োজন পড়বে জন্ম সার্টিফিকেট।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment