ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) গ্রাহকদের কথা ভেবে মানবিক সিদ্ধান্ত নিল (Indian Reserve Bank). বৃহস্পতিবার এই নিয়ে একাধিক পদক্ষেপ এর কথা জানাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India). ব্যাঙ্কের গ্রাহকদের কথা ভেবেই একাধিক মানবিক সিদ্ধান্ত আরবিআই এর। এবার থেকে ব্যাংকে পাবেন অতিরিক্ত সুবিধা। কী কী পদক্ষেপ নিয়েছে RBI? জেনে নিন।
RBI New Rules
রিজার্ভ ব্যাঙ্ক ওফ ইন্ডিয়া গ্রাহকদের জন্যে প্রয়োজনে মেয়াদি আমানত সময়ের আগে তোলার পথ আরও সহজ করার নির্দেশ দিয়েছে। এবং বকেয়া ঋণ আদায়ের ক্ষেত্রে গ্রাহকের হেনস্থা আটকানোর প্রস্তাব দিয়েছে RBI . ঋণ শোধের তথ্য জানানো নিয়েও কড়া হয়েছে তারা।
ঐ দিন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, এখন থেকে ব্যাঙ্কে 1 কোটি টাকা পর্যন্ত সমস্ত মেয়াদি আমানত সময়ের আগেই তুলে নেওয়ার সুবিধা মিলবে। এত দিন সেই সীমা ছিল 15 লক্ষ টাকা । এবং সমস্ত বাণিজ্যিক ও সমবায় ব্যাঙ্কে এই নতুন ব্যবস্থা অবিলম্বে কার্যকর করতে হবে। অনাবাসী ভারতীয়দের NRE এবং NRO অ্যাকাউন্টের ক্ষেত্রেও তা প্রযোজ্য। যারা জানেন না NRE ও NRO অ্যাকাউন্ট কী , তাদের জন্যে বলে রাখি, যেসব ভারতবাসীরা বিদেশে কাজ করেন তারা তাদের টাকা জমা রাখার জন্য NRE অ্যাকাউন্ট খোলেন। এবং ভারতে আয় করা অর্থ জমা থাকে NRO অ্যাকাউন্টে।
ঋণগ্রহীতাদের সঙ্গে ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির বকেয়া টাকা আদায়কারী রিকভারি এজেন্টদের ব্যবহার নিয়ে প্রস্তাবও প্রকাশ করেছে RBI । তাতে লেখা আছে, সকাল 8টার আগে এবং সন্ধ্যে 7টার পরে বকেয়া আদায়ের জন্য ঋণগ্রহীতাকে ফোন করা যাবে না। মৌখিক বা শারীরিক ভাবে হেনস্থা বা ভয় দেখানো চলবে না।
ফোনে বা সামাজিক মাধ্যমে বেনামে বার্তা পাঠানোও বারণ। সংবেদনশীল হয়ে গ্রাহকের সঙ্গে কিভাবে আচরণ করবে তার প্রশিক্ষণ দিতে হবে রিকভারি এজেন্ট এবং ডাইরেক্ট সেলস এজেন্টদের। আচরণবিধি নিয়ে থাকতে হবে পর্ষদের অনুমোদিত নীতি। ঋণ মঞ্জুর বা KYC ব্যবস্থার মতো বিষয়ে নীতি নির্ধারণ এবং সিদ্ধান্ত গ্রহণের কাজ ব্যাঙ্ক বা কোনও আর্থিক প্রতিষ্ঠান বাইরের কাউকে দিয়ে করাতে পারবে না।
অবশ্যই পড়ুন » আধার কার্ডের বদলে বাধ্যতামূলক হলো আপার কার্ড। না করলে সুবিধা পাবেন না, করলে কি সুবিধা পাবেন?
Credit information company (CIC) অথবা credit institution (CI) গুলো কে নির্দেশ দেওয়া হয়েছে যে , গ্রাহকের ঋণ শোধ সংক্রান্ত সর্বশেষ তথ্য নথিভুক্তি কিংবা এ সংক্রান্ত তথ্য সংশোধন নির্দিষ্ট সময়ের মধ্যে না করলে ক্ষতিপূরণ দিতে হবে। গ্রাহক ওই তথ্য জানতে আবেদন করার 30 দিনের মধ্যে কাজগুলি সারতে হবে। না পারলে 30 দিনের পর সংশ্লিষ্ট গ্রাহককে দিতে হবে ক্ষতিপূরণ, দিন প্রতি যা 100 টাকা। ক্ষতিপূরণ না পেলে ওম্বুডসম্যানের কাছে অভিয়োগ জানানো যাবে।
Written by Ananya Chakraborty.