CIBIL Score – লোন নিয়েছেন বা নেবেন? রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে প্রভাব পড়বে সিবিল স্কোরে।

সাম্প্রতিক সময়ে ক্রেডিট রিপোর্ট বা CIBIL Score নিয়ে গ্ৰাহকদের কাছ থেকে অনেক অভিযোগ আসছিল। এর পরিপ্রেক্ষিতে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০২৪ সালের এপ্রিল মাসে CIBIL স্কোর সম্পর্কিত গুরুত্বপূর্ণ নীতিগত পরিবর্তনগুলি জারি করেছে। এই নতুন নির্দেশিকাগুলি গ্রাহকদের তাদের ক্রেডিট ইতিহাসের উপর আরও বেশি নিয়ন্ত্রণ প্রদানের লক্ষ্যে তৈরি করা হয়েছে এবং ঋণদান প্রক্রিয়ায় আরও জবাবদিহিতা নিশ্চিত করবে।

Importance of CIBIL Score to get Bank Loan

ব্যাংক লোন বা যেকোনো আর্থিক সংস্থা থেকে লোন পেতে হলে ক্রেডিট স্কোর বা CIBIL Score ভালো থাকা জরুরী। CIBIL Score 750 এর নিচে থাকলে লোন পেতে সমস্যা হয়, বা চড়া সুদে লোন নিতে হয়। আর সেক্ষেত্রে যদি এই সিভিল স্কোরের নিয়মই বদলে যায়, তবে লোন এর গ্রাহকদের নিয়ম জেনে নেওয়া জরুরী।

কোন কোন নিয়ম?

ভারতীয় রিজার্ভ ব্যাংক বা RBI এক্ষেত্রে ৫ টি নিয়ম জারি করেছে সিবিল স্কোর নিয়ে,
১. সিবিল চেকের নোটিফিকেশনঃ
গ্রাহকের ক্রেডিট রিপোর্ট চেক করার পর তাদেরকে তথ্য পাঠাতে হবে। যখনই কোনও ব্যাঙ্ক বা এনবিএফসি গ্রাহকের ক্রেডিট রিপোর্ট চেক করবে, তখন গ্রাহককে এসএমএস বা ইমেইলের মাধ্যমে তা জানাতে হবে।

২. অনুরোধ প্রত্যাহারের কারণ জানানোঃ
গ্রাহকের কোনও অনুরোধ প্রত্যাখ্যান করা হলে, তার কারণ জানাতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক নির্দেশ দিয়েছে যে প্রত্যাখ্যানের কারণগুলি স্পষ্টভাবে জানানো উচিত।

আরও পড়ুন, রিজার্ভ ব্যাংকের ঘোষণায়, কপাল খুলে গেল PNB ব্যাংকের গ্রাহকদের

৩. বিনামূল্যে ক্রেডিট রিপোর্টঃ
বছরে একবার গ্রাহকদের বিনামূল্যে সম্পূর্ণ ক্রেডিট রিপোর্ট প্রদান করতে হবে। ক্রেডিট সংস্থাগুলি তাদের ওয়েবসাইটে একটি লিঙ্ক প্রদর্শন করবে, যার মাধ্যমে গ্রাহকরা বিনামূল্যে তাদের সম্পূর্ণ ক্রেডিট রিপোর্ট পরীক্ষা করতে পারবেন।

৪. ডিফল্ট করার আগে সুচনাঃ
ডিফল্ট রিপোর্ট করার আগে গ্রাহককে জানাতে হবে। লোন প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে গ্রাহকদের ডিফল্ট সম্পর্কিত তথ্য এসএমএস বা ইমেইলের মাধ্যমে জানাতে হবে এবং নোডাল অফিসার নিয়োগ করতে হবে যারা ক্রেডিট স্কোর সংক্রান্ত সমস্যা সমাধানে কাজ করবেন।

৫. ৩০ দিনে অভিযোগ সমাধানঃ
৩০ দিনের মধ্যে অভিযোগের সমাধান করতে হবে। যদি ক্রেডিট ইনফরমেশন কোম্পানি এই সময়ের মধ্যে অভিযোগের সমাধান না করে, তাহলে প্রতিদিন ১০০ টাকা জরিমানা দিতে হবে। ঋণ বিতরণকারী প্রতিষ্ঠান ২১ দিন এবং ক্রেডিট ব্যুরো ৯ দিন পাবে অভিযোগ সমাধান করার জন্য।

আরও পড়ুন, স্টেট ব্যাংক গ্রাহকদের ধামাকা অফার। ডকুমেন্টস ছাড়াই ৫ মিনিটে লোন পাবেন।

CIBIL Score এর এই নতুন নীতিগত পরিবর্তনগুলির গ্রাহক, লোন দাতা এবং সমগ্র ক্রেডিট তথ্য ব্যবস্থাপনা ব্যবস্থার উপর উল্লেখযোগ্য প্রভাব পড়বে বলে আশা করা হচ্ছে। গ্রাহকরা তাদের ক্রেডিট স্কোর এবং ক্রেডিট ইতিহাসের উপর আরও বেশি নিয়ন্ত্রণ উপভোগ করবেন, যা তাদের আরও ভাল আর্থিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। লোনদাতাদের আরও দায়িত্বশীল লোন প্রদানের অনুশীলন করতে হবে এবং তাদের ঝুঁকি ব্যবস্থাপনা প্রক্রিয়াগুলি উন্নত করতে হবে।
এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Nabadip Saha.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment