Avoid credit card extra charges follow this rule: ক্রেডিট কার্ডের ব্যবহার আজকাল বহুপ্রচলিত একটি মাধ্যম হয়ে দাড়িয়েছে। গ্রাহকেরা বিভিন্ন বিষয়ের ক্ষেত্রে আজকাল ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করছেন। যারা ব্যবহার করছেন এবং যারা ব্যবহার করবার কথা ভাবছেন তাদের প্রত্যেকেরই ক্রেডিট কার্ড সম্পর্কিত বিশেষ কিছু বিষয় জেনে রাখা আবশ্যিক। আপনি ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করছেন এর অর্থ আপনি একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে যেকোনো পণ্য কেনার জন্য ঋণ নিচ্ছেন। সংশ্লিষ্ট সেই আর্থিক প্রতিষ্ঠান আপনাকে ক্রেডিট কার্ডের লিমিট নির্দিষ্ট করে দেয়। অর্থাৎ আপনি আপনার ক্রেডিট কার্ড থেকে একটা নির্দিষ্ট লিমিট পর্যন্তই টাকা খরচ করতে পারবেন। গ্রাহকের বিষয়টি মনে রাখতে হবে যে, ঋণ নেওয়ার অর্থ কিন্তু নির্দিষ্ট সময় বা নির্দিষ্ট মাসের মধ্যে তাকে পরিশোধ করে দিতে হবে সেই সংশ্লিষ্ট আর্থিক সংস্থাকে।
ক্রেডিট কার্ড(credit card) গ্রাহকদের কোন কোন বিষয়গুলি খেয়াল রাখতে হবে?
আপনি যদি একজন ক্রেডিট কার্ড গ্রাহক হয়ে থাকেন তাহলে কয়েকটি বিষয়ে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে।
সুদের হার(Interest Rate)
ক্রেডিট কার্ড(credit card) ব্যবহারকারীকে বিভিন্ন ধরনের ফি মেইনটেইন করতে হয়। বৈদেশিক লেনদেন, বার্ষিক, ঋণ পরিশোধের দেরি এই সমস্ত ক্ষেত্রে গ্রাহককে ক্রেডিট কার্ডে ফি মেইন্টিং করতে হয়। ক্রেডিট কার্ড এর ব্যবহারকারীকে সাধারণত অনেক বেশি সুদ প্রদান করতে হয়। এটিকে APR বা বার্ষিক সুদ হিসেবেও বলা চলে। নির্দিষ্ট তারিখের মধ্যে ব্যালেন্স গ্রাহক দ্বারা পরিশোধ না হলে, গ্রাহক কে অতিরিক্ত সুদ দিতে হবে।
অতিরিক্ত ব্যয়
ক্রেডিট কার্ড(credit card) ব্যবহারকারীর ক্ষেত্রে অতিরিক্ত খরচ করা স্বাভাবিক বিষয়। তবে সব সময় বাজে খরচ করা থেকে ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে সতর্ক থাকতে হবে। গ্রাহককে নির্দিষ্ট সময়ের মধ্যে ঋণ নেওয়া অর্থ পরিশোধ করতে হবে অর্থাৎ তাকে সেই হিসেবে খরচ করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন যে, আবেগের বসে গ্রাহকরা যদি অত্যাধিক ব্যয় করে বসেন তবে পরবর্তীকালে তাদের ঝামেলায় পড়তেই হবে। আর্থিক স্থিতিশীলতাকে গুরুত্ব দেওয়া একজন গ্রাহকের সব থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব।
ক্রেডিট স্কোর(Credit Score)
একজন গ্রাহকের ক্রেডিট কার্ড ব্যবহারের পদ্ধতির ওপরে তার ক্রেডিট স্কোর নির্ভর করে। ক্রেডিট স্কোর গ্রাহকের ভবিষ্যতের অন্যান্য ঋণ গ্রহণের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ক্রেডিট স্কোর যে গ্রাহকের যত বেশি ভালো হবে ততই সেই গ্রাহক ভবিষ্যতে ক্রেডিট কার্ড সংক্রান্ত বা লোন সংক্রান্ত সমস্যার সম্মুখীন কম হবে। ক্রেডিট স্কোর কম থাকার জন্য গ্রাহকের ভবিষ্যতে কোন বড় ঋণ নেওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। গ্রাহক যদি নির্দিষ্ট সময় বা নির্দিষ্ট মাসের মধ্যে নিজের ঋণ পরিশোধ করতে থাকেন তবে তার ক্রেডিট স্কোর ভালো হবে এবং ভবিষ্যতে বড় ঋণ পেতে কোন সমস্যা হবে না।
রিওয়ার্ডস ( Rewards)
ক্রেডিট কার্ড(credit card) বেছে নেওয়ার ক্ষেত্রেই গ্রাহকের কাছে বিভিন্ন অপশন থাকে। যে কার্ডে রিওয়ার্ডস বা ক্যাশব্যাক বেশি থাকে গ্রাহকরা চাইলেই সেই কার্ড বেছে দিতে পারেন। পণ্য কেনাকাটির ক্ষেত্রে রিওয়ার্ডস গ্রাহকের জন্য বেশ সুবিধাজনক এবং আকর্ষণীয়।
ক্রেডিট সীমা (Credit Limit)
ক্রেডিট সীমা অনেক বেশি হলেও কোন গ্রাহকের ক্ষেত্রে খরচের জন্য সেটি লক্ষ্য হওয়া উচিত নয়। গ্রাহককে সব সময় নিজের ক্রেডিট সীমা থেকে কম সীমার মধ্যে পণ্যের জন্য ব্যয় করতে হবে। গ্রাহক যত ক্রেডিট সীমার কাছাকাছি যাবে এবং ক্রেডিট সীমা লংঘন করার মতো অবস্থায় পৌঁছাবেন তখনই কিন্তু গ্রাহকের ক্রেডিট স্কোর এর ওপর প্রকোপ করতে পারে বা ক্রেডিট স্কোর কমে যেতে পারে।
আরোও পড়ুন » Ration Items List – রেশনে এবার চাল গমের সাথে 3 মাস বিনামূল্যে পাবেন এই নতুন আইটেম, রেশন তোলার আগে জেনে নিন।