LIC Policy Premium – সুখবর, এবার 5% ছাড়ে এলআইসি প্রিমিয়াম দিতে পারবেন, কিভাবে পাবেন দেখুন।

LIC Policy Premium – এলআইসি পলিসি হোল্ডারদের জন্য সুখবর।

এলআইসি পলিসি হোল্ডারদের জন্য ভালো খবর। এবার প্রিমিয়াম (LIC Policy Premium) এর উপর ৫% ছাড় পেতে পারেন। কিভাবে এই ছাড় পাবেন, কাদের জন্য এই ছাড় প্রযোজ্য, সমস্ত নিয়ে রইলো বিস্তারিত বিবরন।

দেশের অন্যতম বৃহৎ বীমা (LIC Policy Premium) কোম্পানি হলো এলআইসি, এবারে এই কোম্পানির বড় রকমের ছাড় দিতে চলেছে কোম্পানির আইপিওতে আবেদনকারীর পলিসি হোল্ডারদের। তথ্য সূত্র জানা গেছে কমপক্ষে এই ছাড়ের পরিমাণ হতে পাতে প্রায় ৫ শতাংশ। আবার এলআইসি পলিসি হোল্ডারদের জন্য রিজার্ভ কোটাও সংরক্ষিত হবে ভারতীয় স্টক মার্কেটে আইপিওতে বিনিয়োগের জন্য এমনটাই জানা যায় সূত্র অনুসারে।

আরো একটি ভালো খবর , এই ছাড় শুধুমাত্র এলআইসি পলিসি (LIC Policy Premium ) হোল্ডারদের জন্যই ধার্য হবে তা নয়, খুচরো বিনিয়োগকারী এবং এলআইসির কর্মচারীরাও আইপিওতে ভালো রকমের ছাড় পেতে চলেছে। এই ছাড়ের পরিমাণ কত হবে শেয়ারের দামের উপর নির্ভর করে নির্ধারিত হবে। সূত্রে জানা যায় এলআইসি ( LIC ) একটি খসড়া কাগজের (DRHP) মাধ্যমে আবেদন জানাতে পারে এই ফেব্রুয়ারি মাসের ১০ তারিখের মধ্যেই সিকিউরিটি এক্সচেঞ্জ অফ বোর্ড ইন্ডিয়ার ( SEBI ) কাছে ।

আইপিও আপডেট : (LIC IPO Update)

এলআইসির সংস্থার মতে পলিসি হোল্ডাররা এখন থেকেই প্রস্তুতি নেওয়া শুরু করতে পারে এলআইসি আইপিও কেনার জন্য। যারা আইপিও(LIC Policy Premium) কিনতে আগ্রহি তারা ইতিমধ্যেই নিজের বৈধ প্যান নাম্বার এখনই বিমার সাথে লিংক করে নেওয়ার উপদেশ দিয়েছে সংরক্ষিত বিভাগ । আর এছাড়াও আইপিও কেনার জন্য ডিম্যাট অ্যাকাউন্ট খোলা অত্যাবশ্যক। কোম্পানি আইপিও কেনার সমস্ত প্রয়োজনীয় নিয়মাবলী কি কি হতে পারে সমস্ত বার্তা ইমেইল এবং পলিসি হোল্ডারদের দ্বারা বিজ্ঞাপনের মাধ্যমে গ্রাহকদের কাছে প্রেরণ করেছে।

এলআইসির ২৫ কোটি পলিসি হোল্ডার

আমদের দেশে টোটাল পলিসি হোল্ডারের সংখ্যা প্রায় ২৫ কোটি তার মধ্যে ডিম্যাট অ্যাকাউন্ট রয়েছে মাত্র ,৭.৫ শতাংশের। কিন্তু ইতিমধ্যে নির্দেশ আইপিও কেনার জন্য ডিম্যাট অ্যাকাউন্ট খোলা অত্যাবশ্যক, তাই সম্প্রতি ডিম্যাট অ্যাকাউন্ট খোলার পরিমাণ বেড়েই চলেছে। তবে প্যানডেমিক পরিস্থিতিতে ডিম্যাট অ্যাকাউন্ট খোলার সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। ২০১৯-২০ সালে এই অ্যাকাউন্টের সংখ্যা ছিল ৪.০৯ কোটি সেখানে ২০২০-২০২১ সালে এর সংখ্যা দাঁড়িয়েছে ,৭.৩৮ কোটি।

২০ থেকে ৩০ লক্ষ অ্যাকাউন্ট খোলার সংখ্যা বৃদ্ধি

আইপিও ( LIC Policy Premium ) কেনার জন্য ডিম্যাট অ্যাকাউন্ট খোলা অত্যাবশ্যক নির্দেশ আসার পর থেকেই ফেব্রুয়ারি মাস থেকে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে অ্যাকাউন্ট খোলার সংখ্যা। এলআইসি জানিয়েছে পলিসি হোল্ডারদের শেয়ারে বিনিয়োগের জন্য মাত্র ১০% ভাগ সংরক্ষিত রাখবে, ডিম্যাট অ্যাকাউন্ট না থাকলে আইপিও কিনতে পারবে না কেউ। তাই ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এই অ্যাকাউন্ট খোলার সংখ্যা। বৃদ্ধির হার দেখে আশা করা যাচ্ছে আগামী মার্চ মাসের মধ্যেই প্রায় কুড়ি থেকে ত্রিশ লক্ষ সংখ্যা বৃদ্ধি পাবে এই অ্যাকাউন্টের।

কোম্পানির বার্তা অনুযায়ী,আপনি যদি গ্রাহক হিসেবে এলআইসি শেয়ার (LIC Policy Premium) কেনার জন্য আগ্রহী হন তাহলে অবশ্যই নিজের বিমার সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ করাবেন। যদি আপনার প্যান কার্ড সংযুক্তিকরণ না হয়ে থাকে তাহলে ওয়েবসাইটের এই লিংকে গিয়ে, সংযুক্তিকরণ করে নিতে পারেন।

প্যান কার্ডের সংযুক্তিকরণ করতে হলে আপনার পলিসির নম্বর, প্যান কার্ডের নম্বর এবং জন্মতারিখ জমা দেওয়া অত্যাবশ্যক। এই লিংকের মাধ্যমে আপনি পরীক্ষা করতে পারবেন পূর্বে আপনার প্যানকার্ড বীমার সঙ্গে লিংক করা রয়েছে নাকি।

আরও পড়ুন, প্রতিদিন মাত্র ১৫০ টাকা বিনিয়োগে মেয়াদ শেষে পান ১০ লাখ টাকা, পোষ্ট অফিসের নয়া স্কীম।

এক বছরের মধ্যে পশ্চিমবঙ্গে, অর্ধেক দামে সবার বাড়ি পাবেন, পাইপ লাইনে গ্যাস কানেকশন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment