পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে (PNB Bank) একাউন্ট আছে? ২৩ জানুয়ারি তারিখের মধ্যে সারতে হবে এই কাজ, নয়তো বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট। সম্প্রতি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএনবি, যেখানে জানানো হয়েছে কেবলমাত্র যোগ্য গ্ৰাহকদের পরিষেবা দিতে এবং ব্যাংকের আর্থিক লেনদেন স্বচ্ছ রাখতেই এই পদক্ষেপ। আর এই নোটিশ দেখার পর থেকেই ঘুম উড়েছে গ্ৰাহকদের। হাতে আর সময় বেশি নেই। তার আগে ব্যাংকের নিয়ম না মানলে হারাতে হবে অ্যাকাউন্ট সাথে সব টাকাপয়সা।
KYC Update notification for PNB Customers
কি করতে হবে পিএনবি গ্ৰাহকদের?
পিএনবি জানিয়েছে যে, গ্রাহকদের KYC (Know Your Customer) আপডেট করা ২৩ জানুয়ারির মধ্যে বাধ্যতামূলক। যদি কোনো গ্রাহক সময়সীমার মধ্যে তাদের KYC আপডেট না করেন, তবে তাদের অ্যাকাউন্টে নিষেধাজ্ঞা আরোপ করা হবে এবং সম্ভবত বন্ধ হয়ে যাবে। পিএনবি কর্তৃপক্ষ জানিয়েছে যে, ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে যারা KYC আপডেট করেননি, তাদের জন্য এই নোটিশ আরও গুরুতর।
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সিদ্ধান্ত
ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে গ্রাহকদের পরিষেবা আরও নিরাপদ এবং স্বচ্ছ রাখার জন্য। ভারতীয় রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, সব গ্রাহকদের KYC প্রক্রিয়া সম্পন্ন করা অত্যন্ত জরুরি, যা ব্যাংকের আর্থিক লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করে। বিশেষ করে জালিয়াতি বা অর্থপাচার রোধে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আরও পড়ুন, পুরোনো আয়কর কাঠামো বনাম নতুন আয়কর কাঠামো, কোনটিতে বেশি লাভ? কোনটি আপনার জন্য বেশি উপযোগী?
কিভাবে করবেন KYC Update?
গ্রাহকরা পিএনবি শাখায় গিয়ে বা অনলাইনে KYC আপডেট করতে পারবেন। KYC আপডেটের জন্য প্রয়োজনীয় নথিপত্র হিসেবে ব্যাঙ্কের শাখায় গ্রাহকরা তাঁদের পরিচয়ের প্রমাণপত্র, ঠিকানার প্রমাণপত্র, সাম্প্রতিক ছবি, প্যান কার্ড অথবা ফর্ম ৬০, আয়ের প্রমাণপত্র এবং মোবাইল নম্বর জমা দিতে পারবেন।
আরও পড়ুন, ঘরে বসে চমৎকার ব্যবসার আইডিয়া। দরকার 2টি কম্পিউটার আর দুজনের টিম। রোজগার লাখ টাকার বেশি
Online KYC Update
PNB One App এর মাধ্যমে তাদের KYC Status Check করতে পারবেন এবং জানতে পারবেন তাদের অ্যাকাউন্ট সক্রিয় আছে কি না। কোনো সমস্যা থাকলে গ্রাহকরা ব্যাংকের সহায়তা কেন্দ্র থেকে সাহায্য নিতে পারবেন।
এছাড়া যেকোনো একাউন্ট চালু রখতে হলে ৬ মাস অন্তর অন্তর KYC আপডেট করা জরুরী। এবং এই বিষয়ে কোন প্রশ্ন থাকলে নিকটস্থ ব্যাংকে গিয়ে যোগাযোগ করুন। সকলের সতর্কতার উদ্দেশ্যে জানানো যাচ্ছে যে, বর্তমানে KYC আপডেটের নাম করে অনেক ভুয়ো ফোন ও আপনার মোবাইলে আসতে পারে। মোবাইলে কখনও নিজের তথ্য দেবেন না। প্রয়োজনে ব্যাংকে গিয়ে সরাসরি কথা বলুন।