Madhyamik Test Exam: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা কবে হবে? ছাত্র ছাত্রীদের বিনামূল্যে নোটস দেওয়া হচ্ছে, কিভাবে পাবেন?

দুর্গাপুজোর পর স্কুল খুলতে না খুলতেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রীদের জন্য Madhyamik Test Exam, HS Test Exam নিয়ে সামনে এল গুরুত্বপূর্ণ আপডেট। পশ্চিমবঙ্গের মাধ্যমিক শিক্ষা পর্ষদ (WBBSE) এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) সম্প্রতি বিজ্ঞপ্তি মারফত টেস্ট পরীক্ষা শীঘ্রই শুরু করার ঘোষণা করেছে। ফলে ছাত্রছাত্রীদের হাতে আর বেশি সময় নেই। দ্রুত পড়াশোনা শেষ করে পরীক্ষার জন্য মানসিক প্রস্তুতি নিতে হবে। কবে থেকে শুরু হচ্ছে এই পরীক্ষা? কিভাবে প্রস্তুতি শেষ করবেন এই অল্প সময়ে? সমস্ত কিছু জানতে সঙ্গে থাকুন শেষ পর্যন্ত।

Madhyamik Test Exam and HS Test Exam

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক টেস্ট পরীক্ষা কেন গুরুত্বপূর্ণ?

যদিও টেস্ট পরীক্ষা (Madhyamik pariksha) স্কুলের মধ্যে অনুষ্ঠিত হয়, তবে এর গুরুত্ব কোনো অংশে কম নয়। পুরো সিলেবাসের উপর ভিত্তি করে বোর্ড পরীক্ষার ধাঁচেই এই পরীক্ষা নেওয়া হয়। যা ছাত্রছাত্রীদের ফাইনাল এক্সামের জন্য মানসিক প্রস্তুতি নিতে সাহায্য করে। এই পরীক্ষার ভালো প্রস্তুতি ছাত্রছাত্রীদের কনফিডেন্স বাড়ানোর পাশাপাশি বোর্ড পরীক্ষায় ভালো ফলাফল করতে সাহায্য করে।

কিভাবে প্রস্তুতি নেবেন?

১. দৈনিক পরিকল্পনা: পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য সবচেয়ে জরুরি হল একটি সময়সূচি তৈরি করা। প্রতিদিন কতক্ষণ পড়াশোনা করবেন, কোন কোন বিষয় পড়বেন, তা লিখে রাখুন। পড়াশোনার জন্য একটা নির্দিষ্ট সময় নির্ধারণ করে নিন এবং সেই সময়কে সম্পূর্ণ মনোযোগের সাথে কাজে লাগান। চেষ্টা করবেন দিনে অন্তত ৫-৬ ঘণ্টা পড়াশোনা করার।

২. মূল বিষয়গুলিতে জোর দিন: সমস্ত বিষয় সমানভাবে গুরুত্বপূর্ণ হলেও যেসব বিষয়ে দুর্বলতা রয়েছে, সেই বিষয়গুলির উপর বেশি জোর দিতে হবে। বিশেষ করে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, এবং ইংরেজির মতো কঠিন বিষয়গুলি আগে থেকে ভালোভাবে প্র্যাকটিস করে নিন।

৩. রিভিশন: সিলেবাস শেষ হয়ে গেলে তা একবারই যথেষ্ট নয়। প্রতি সপ্তাহে পুরানো বিষয়গুলি রিভিশন করুন। নতুন নতুন প্রশ্নপত্র সমাধান করার চেষ্টা করুন। বিশেষত বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রগুলিকে বারবার সমাধান করুন।

৪. স্মার্ট স্টাডি টেকনিক: সময় বাঁচানোর জন্য স্মার্ট স্টাডি করার দিকে মনোনিবেশ করুন। নোট তৈরি করা, সংক্ষিপ্ত উপায়ে পড়া এবং অধ্যায়ের মূল বিষয়গুলো মার্ক করে রাখা ভালো উপায় হতে পারে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক টেস্ট পরীক্ষা কবে?

পুজোর ছুটি শেষ হচ্ছে আগামী ১৯শে অক্টোবর। এরপর কালীপুজো ও ভাইফোঁটা রয়েছে। তাই পরীক্ষা কবে হবে, সেই সিদ্ধান্ত স্কুলের উপরে ছেড়ে দেওয়া হয়েছে। আশা ক্রা যাচ্ছে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই পরীক্ষা শুরু হয়ে যাবে। তাই প্রস্তুতি শুরু করে দেওয়াই ভালো।

ছাত্রছাত্রীদের পরীক্ষার প্রস্তুতিতে সহযোগিতা করার জন্য বিভিন্ন এডুকেশনাল প্ল্যাটফর্ম থেকে নোট এবং স্টাডি ম্যাটেরিয়াল বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে। ছাত্রছাত্রীরা নিজেদের স্কুলের বন্ধুদের সাথে যোগ দিয়ে বিভিন্ন WhatsApp গ্রুপেও অংশগ্রহণ করতে পারে। এই গ্রুপগুলির মাধ্যমে তাদের সঠিকভাবে গাইড করা হবে এবং বিভিন্ন টেস্ট পেপার সলিউশন দেওয়া হবে। এতে তারা পরীক্ষার আগে নিজেকে আরো দক্ষ করতে পারবে।

মাধ্যমিক সাজেশন পেতে এখানে ক্লিক করুন

গ্রুপগুলি ছাত্রছাত্রীদের পরীক্ষার শেষ মুহূর্ত পর্যন্ত তাদের পাশে থেকে সম্পূর্ণভাবে সাহায্য করবে। শুধু টেস্ট পরীক্ষার জন্য নয়, চূড়ান্ত পরীক্ষার ক্ষেত্রেও এগুলি অত্যন্ত সহায়ক হবে। একসঙ্গে নোট তৈরি, টেস্ট পেপার সমাধান এবং প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করতে পারলে পড়াশোনা অনেক সহজ হবে।

শেয়ার করুন: Sharing is Caring!