UPI Payment – মোবাইল থেকে টাকা পাঠানোর সময়ে ভুল নম্বরে চলে গেছে? কিভাবে টাকা ফেরত পাবেন, জেনে নিন

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে এখন উঠে গেছে হাতে হাতে লেনদেন। একটি ইউপিআই আইডি থাকলেই UPI Payment করতে পারবেন QR Code Scan করে যেখানে খুশি যখন খুশি। এই প্রক্রিয়া অত্যন্ত সহজ এবং মানুষের সুবিধা ও করেছে অনেক। কারণ এর ফলে সঙ্গে করে টাকা পয়সা নিয়ে ঘুরে বেড়ানোর ঝক্কি আর পোহাতে হয় না।

কিন্তু কখনো যদি ইউপিআই পেমেন্ট করতে গিয়ে তাড়াহুড় জোটে অন্য নম্বরে টাকা চলে যায়, তখন কি করার? অনেকেই এই সমস্যার সম্মুখীন হয়েছেন। চিন্তা নেই এবার ভুল নম্বরে টাকা চলে গেলেও ফেরত পেয়ে যাবে নিজের টাকা, আশ্বাস দিয়েছে আরবিআই। কিভাবে তা পাবেন তা জেনে নিন।

How to get money back from wrong UPI Payment

ভুল নম্বরে টাকা গেলে কী করবেন?
UPI Payment বা অনলাইন পেমেন্ট যেমন চালু হয়েছে, তেমনি তার সম্ভাব্য সমস্যাগুলোর সমাধানও অবশ্যই রয়েছে। অন্য নম্বরে টাকা চলে গেলে বা ব্যাংক থেকে টাকা কাটলেও পেমেন্ট সম্পন্ন না হলে কিভাবে টাকা ফেরত পাওয়া যায় সে বিষয়ে ইতিমধ্যেই অনেকবার সকলকে অবগত করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক তথা RBI. ভুল নম্বরে টাকা চলে গেলে দ্রুত অভিযোগ জানালে টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই তিনভাবে অভিযোগ জানাতে পারেনঃ

  • কাস্টোমার কেয়ারে ফোন করে
  • ব্যাংকে গিয়ে অভিযোগ জানিয়ে
  • অনলাইনে অভিযোগ জানিয়ে

সোশ্যাল মিডিয়া তেও UPI Payment নিয়ে বিভিন্ন তথ্য শেয়ার করা হয়েছে। Reserve Bank of India বলে, যদি কেউ ভুল একাউন্টে টাকা যাওয়ার মতো এরকম সমস্যাগুলিতে পড়েন, তবে নিম্নলিখিত পদক্ষেপ গুলো অনুসরণ করে নিজের টাকা ফেরত পেতে পারেন সহজেই।

১. দ্রুত অভিযোগ জানানঃ
প্রথমে, টোল ফ্রি নম্বর 18001201740-এ ফোন করে অভিযোগ জানান। কাস্টমার কেয়ারের কাছে আপনার অ্যাকাউন্ট নম্বর, লেনদেনের সময় এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করুন। সব তথ্য সঠিক হলে সাধারণত ৪৮ ঘণ্টার মধ্যে টাকা আপনার অ্যাকাউন্টে ফেরত আসবে।

আরও পড়ুন, চাকরি, ঘর সামলানো ও পড়াশোনার পাশাপাশি উপরি রোজগার করার সুযোগ। সেরা ৬টি অনলাইনে ঘরে বসে পার্ট টাইম জব

২. ব্যাঙ্কে গিয়ে অভিযোগ জানানোঃ
আপনার ব্যাঙ্কের শাখায় গিয়ে নির্দিষ্ট ফর্ম পূরণ করে ভুল লেনদেনের অভিযোগ করতে পারেন। ফর্মে লেনদেনের রেফারেন্স নম্বর, তারিখ, পরিমাণ এবং যে অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে সেই তথ্য প্রদান করতে হবে।

৩. অনলাইন অভিযোগ জানানোঃ
যদি ব্যাঙ্ক কোনো কারণে সহায়তা করতে অস্বীকার করে, তাহলে রিজার্ভ ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারেন। এখানে আপনার সমস্যার বিস্তারিত বিবরণ দিন এবং সমাধানের জন্য অপেক্ষা করুন।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, রান্নার গ্যাস, ব্যাংক একাউন্ট থেকে সরকারি ছুটি, ১লা আগস্ট থেকে বদলে যাচ্ছে ৫টি নিয়ম।

Tags:
bhim, google pay, How to Reverse UPI Payments, How to reverse wrong UPI transaction, NPCI UPI complaint, paytm, PhonePe, Transferred money to wrong UPI, UPI Dispute Redressal Mechanism, UPI Payment, wrong UPI Payment, Wrong UPI transaction.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment