লক্ষ্মীর ভান্ডার অতীত, পশ্চিমবঙ্গে ৫০,০০০ জনকে প্রতিমাসে ১০০০ টাকা করে ভাতা দেবেন মুখ্যমন্ত্রী। কারা পাবেন? কিভাবে আবেদন করবেন?

ইতিমধ্যেই রাজ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme) চালু আছে। প্রতিমাসে সাধারণ ও তফসিল মহিলারা (SC ST) এর মাধ্যমে যথাক্রমে ১০০০ এবং ১২০০ টাকা করে ভাতা পান তাদের একাউন্টে। তবে এবার কেবল মা বোনেরাই নন, পুরুষরাও পেতে পারবেন রাজ্যের কাছ থেকে প্রতিমাসে ১০০০ টাকা ভাতা।

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প

মোট ৫০০০০ জন নাগরিককে এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government). নারী পুরুষ নির্বিশেষে রাজ্যের যেকোন নাগরিক এখানে আবেদন করতে পারবেন। কোন প্রকল্পে দেওয়া হচ্ছে টাকা? কারা কারা পাবেন? সবকিছু বিস্তারিত জেনে নিন আজকের প্রতিবেদনে।

Advertisement

৫০,০০০ মানুষ পাবেন ১০০০ টাকা করে

যারা দরিদ্র প্রবীণ নাগরিক তাদের কথা চিন্তা করে কেন্দ্রীয় সরকার আগেই চালু করেছে বার্ধক্য ভাতা প্রকল্প (Old age pension). যারা ৬০ থেকে ৮০ বছর বয়সী তাদের প্রতিমাসে ২০০ এবং যারা ৮০ বছরের উপরে তাদের ৩০০ টাকা ভাতা দেয় কেন্দ্র। কিন্তু অন্যান্য রাজ্যের প্রবীণ নাগরিকরা (Serior Citizen) এই টাকা পেলেও পশ্চিমবঙ্গের আবেদনকারীরা কখনোই কেন্দ্রের বার্ধক্য ভাতা পাননি। তাদেরকে রাজ্য সরকারই বরাবর বার্ধক্য ভাতা দিয়ে এসেছে।

এমনকি সুবিধার জন্য ২০২১ সাল থেকে এই ভাতা বাড়িয়ে ১০০০ টাকাও করা হয়েছে। তবে এবার কেন্দ্রের সেই ভাতাকেও কাজে লাগাতে চাইছে রাজ্য। কেননা অন্যান্য প্রকল্পের খরচ চালাতে গিয়ে রাজ্যের কোষাগারে টান পড়েছে বলে খবর। তাই এবার কেন্দ্র আর রাজ্য দুই মিলিয়ে বার্ধক্য ভাতা পাবেন এরাজ্যের বয়স্ক ব্যক্তিরা। আরও ৫০,০০০ বয়স্কদের সম্প্রতি বার্ধক্য ভাতার তালিকায় আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

বর্তমানে, ২০ লক্ষ ১৫ হাজার মানুষ এই ভাতা পান। এরপর ২০ লক্ষ ৬৫ হাজার জন পাবেন। রাজ্য সরকার ইতিমধ্যেই এই নতুন সুবিধাভোগীদের কেন্দ্রীয় পোর্টালে নিবন্ধন শুরু করেছে এবং আশা করা হচ্ছে শীঘ্রই তাদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা হবে।

Advertisement

বার্ধক্য ভাতা পেতে যোগ্যতা

১. পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২. আবেদনকারীর বয়স ৬০ বছর বা তার বেশি হতে হবে।
৩. শারীরিকভাবে প্রতিবন্ধী আবেদনকারীদের ক্ষেত্রে, বয়স ৫৫ বছর বা তার বেশি হতে হবে।

আরও পড়ুন, মহিলাদের ২ লাখ টাকা পর্যন্ত দিচ্ছে সরকার। এই প্রকল্পে কিভাবে আবেদন করবেন?

আবেদন প্রক্রিয়া

বর্তমানে, নতুন আবেদনকারীদের জন্য অনলাইন আবেদনের প্রক্রিয়া সক্রিয় করা হয়নি। তবে, রাজ্য সরকার দ্রুত একটি পোর্টাল চালু করবে যেখানে আগ্রহীরা আবেদন করতে পারবেন। আপডেটের জন্য নিয়মিত পশ্চিমবঙ্গ মহিলা ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ বিভাগের ওয়েবসাইট পরীক্ষা করুন।

গ্রাহক সেবা কেন্দ্র

  • পশ্চিমবঙ্গ বার্ধক্য পেনশন প্রকল্পের হেল্পডেস্ক ইমেইল: support.swpension.wb@gov.i
  • পশ্চিমবঙ্গ মহিলা ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ বিভাগ হেল্পডেস্ক ইমেইল: secy.wcdsw@gmail.com
  • পশ্চিমবঙ্গ মহিলা ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ বিভাগ হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৩৪১৫৬৩/০৩৩-২৩৩৭১৭৯৭

পশ্চিমবঙ্গে জনকল্যাণমূলক নানাবিধ প্রকল্প চালু রয়েছে, যেখানে অনেক প্রকল্পে সরাসতি আর্থিক সুবিধা পেয়ে থাকেন। কিন্তু রাজ্যের প্রান্তিক এলাকার মানুষ অনেকেই সমস্ত প্রকল্প সম্মন্ধে অবগত নন।
তাই তারা এখানে ক্লিক করে, বিভিন্ন প্রকল্পের তথ্য পেতে পারেন।
Written by Nabadip Saha.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment